আবদুল্লাহ জহির বাবু। নকল চিত্রনাট্য ইস্যুতে যাকে নিয়ে আলোচনা-সমালোচনা বরাবরই আকাশ ছুঁই। আবার এটাও অপ্রিয় সত্যি- দেশীয় চলচ্চিত্র চিত্রনাট্যের ‘নিক নেম’ পদবি তারই দখলে। এ নিয়ে তার মধ্যে খানিক গরিমা থাকলেও কোনও হা-পিত্যেশ নেই। বরং নকলের প্রশ্ন তুলতেই দ্যার্থহীন কণ্ঠে বলেছেন, ‘বাংলাদেশের প্রথম ছবি থেকে শুরু করে সবই তো নকল’! আগবাড়িয়ে আরও বলছেন, ‘নকল তো ভাই ক্রাইম না। দরজা খুলে রেখেছেন। আপনার বাসায় ঢুকে আমি কিছু নিয়ে গেলাম- আপনি কিছু না বলা পর্যন্ত আমি তো চোর না। পৃথিবীর কোনও আদালত আমাকে দোষী সাব্যস্ত করতে পারে না।’ অভিযুক্ত চিত্রনাট্যে অসংখ্য সফল ছবির এই জনকের জীবনে দুঃখবোধও কম নয়। কথায় কথায় বলেছেন, “আমার বাবা জহিরুল হক(চিত্র পরিচালক) এই ফিল্ম ইন্ডাস্ট্রিকে অনেক দিয়েছেন। কিন্তু আমি আর আমার বোন মিলে ‘রেটিনা মেডিকেল ভর্তি গাইড’ লিখে বাবার চিকিৎসা খরচ জোগাড় করতে হয়েছিল।” আপাদমস্তক চলচ্চিত্র ভাবনা নিয়ে উত্তর বাড্ডায় একটি ফ্ল্যাটে থাকেন স্ত্রী ফারজানা জহির এবং কন্যা জারা ও পুত্র আনানকে নিয়ে। সেখানে লেখালেখির ছোট্ট একটা রুমে বসে বিস্তর কথা হয়েছে তার সঙ্গে। নানা অভিযোগের বিপরীতে আত্মপক্ষ সমর্থনে বলেছেন মনখোলা কথা। সাজ্জাদ হোসেনের তোলা ছবিসহ সেসব তুলে ধরেছিলাম একটি সাক্ষাতকারে যা প্রকাশিত হয়েছিল ২০১৫ সালের অক্টোবর মাসে বাংলা ট্রিবিউন-এ। বাংলা ট্রিবিউনে এখন সাক্ষাতকারটি নেই, তাই বাংলা মুভি ডেটাবেজ (বিএমডিবি)-তে সংরক্ষনের উদ্দেশ্যে পুনরায় প্রকাশ করলাম। Continue reading
শিকারি : নায়কপ্রধান শিকারের অ্যাডভেঞ্চার
যৌথ সিনেমার নিয়ম নিয়ে তখন অনেক কথা হচ্ছিল।কথা না হলে সমাধান আসে না তাই কথা চলতেই থাকল। অান্দোলন হলো।পক্ষে-বিপক্ষে অনেক কথা হলো। ন্যায্য দাবি হিশেবে দর্শকের একটাই দাবি তখন, সঠিক নিয়মে যৌথ প্রযোজনা হতে হবে।শেষে শাকিব খান ঢালিউডি শীর্ষ নায়ক হিশেবে যৌথ প্রযোজনার সিনেমাতে চুক্তিবদ্ধ হওয়াতে শোরগোল পড়ল। শাকিব খানের অান্দোলন নিয়ে মিশ্র সমালোচনা অাবারও শুরু হলো তবে ভুল মানদণ্ডে বেশিরভাগ সমালোচনা হয়েছে। সত্যটা ছিল শাকিব খান অান্দোলন করেছে সঠিক যৌথ প্রযোজনার জন্য, বিপক্ষে বলেনি সেটাই অনেকের বুদ্ধিতে কুলায়নি। Continue reading
আগুনের পরশমণি : ক্যামেরার পিছনের কিছু গল্প
১৯ জুলাই। কিংবদন্তী লেখক হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী। একইসাথে জাতীয় পুরস্কারজয়ী একজন চলচ্চিত্রকার। প্রথম পরিচালিত সিনেমা ছিলো ‘আগুনের পরশমনি’। প্রথম সিনেমা দিয়েই বাজিমাত করেছিলেন এবং একইসাথে রেকর্ডসংখ্যক ৮টি জাতীয় পুরস্কায় জয়লাভ করেন। সিনেমা নিয়ে তো অনেক পর্যালোচনা হয়েছে। এবার চলুন ‘আগুনের পরশমনি’ সিনেমায় ক্যামেরার পিছনের কিছু গল্প করি। Continue reading
মেন্টাল : থিমে এগিয়ে টেকনিকে পিছিয়ে
এই প্রথম কোনো সিনেমার রিভিউ লিখছি যেখানে রিভিউ শুরুর অাগে সিনেমার হতাশার বিষয় নিয়ে কথা বলতে হচ্ছে। ঈদের সিনেমা ‘মেন্টাল‘ এর নির্মাণ শুরু হয়েছিল বছরদুয়েক অাগে। কিন্তু নানা জটিলতা পেরিয়ে অবশেষে মুক্তি পেল এই ঈদে।সিনেমাটি সিনেমাহলে কেমন লেগেছে বা কি অনুভূতি সেটা জানাবার অাগে সীমাবদ্ধতার কথা জানাতে হচ্ছে। সেগুলো এত অালোচনার জন্ম দিয়েছে যে ধাপে ধাপে কথা বলার অবকাশ আছে। Continue reading
শিকারি সম্ভবত শাকিবের টার্নিং পয়েন্ট সিনেমা হতে যাচ্ছে
নতুন কোন ভাল সিনেমা আসলে আমরা ভাই বেরাদাররা সবসময়ই সিনেমাহলে গিয়ে সেটি দেখতে চেষ্টা করি। তার উপরে শিকারি সিনেমা তার ট্রেলার আর সঙ্গীতায়োজন দিয়ে ইউটিউব কাঁপিয়েছে তাই মোটামুটি নিশ্চিত ছিলাম যে ইদে মুক্তি পেলে শিকারি দেখতে যাব। আজ মুক্তি পাবার ৭দিন বাদেও হলে গিয়ে টিকিটের ব্যাপক চাহিদা আর হল ভর্তি দর্শকদের সাথে শিকারি সিনেমা দেখার স্বাদই ছিল অন্যরকম। Continue reading
সম্রাট : বাণিজ্যিক সিনেমার পাল্টে যাবার উদাহরণ
দিনরাত পাল্টে যাব, পাল্টে যাব বলে কান ভারি করে যখন দেখব চেষ্টাটা শুরু হয়েছে সেটাকে উৎসাহ দেয়াটাই কাজের কাজ হবে। ২০১৬ সালের ঈদুল ফিতর যে কারণে সিনেমাহলের জন্য শুভ এবং দর্শক ফিরতে শুরু করেছে তার অন্যতম অংশীদার ‘সম্রাট’ সিনেমা।
বাণিজ্যিক সিনেমার দিনবদল হোক এ স্বপ্ন রোজ দেখি।স্বপ্নটা একদিনে সত্যি হবে এটা স্বপ্নেও ভাবি না কারণ অাস্তে অাস্তে হলে আকারটা ভালো হবে।কেননা ‘ slow and steady wins the race’ প্রবাদটি চোখের সামনেই অাছে।ভুল হবে, পড়ে যাব, পড়ে গিয়ে অাবার উঠে দাঁড়াব এভাবে একদিন অাসবে যেদিন না পড়ে গিয়ে চলতে পারব।জানি সে দিন অাসা পর্যন্ত পথ চলতে হবে।এ পথ চলাতে ‘সম্রাট’ উদাহরণ। Continue reading
বাংলা সিনেমার মাঠ এখন যৌথ প্রযোজনার দখলে …
মোটেও নাক শিঁটকিয়ে শিরোনামটা করিনি। যৌথ প্রযোজনার সিনেমার সংখ্যা এই দেশে বা ভারতে কোন ভাবেই কম নয়।কিন্তু সত্তরের দশকে যেভাবে কেবল মাত্র বাংলা সিনেমা এক চেটিয়া হল দখল করে থাকতো আজ তা অনেক খানিই বদলে গেছে।সত্যি কথা বলতে কি ,মুখ থুবড়ে পড়ে থাকা সিনেমা হল গুলো চলছে কেবল যৌথ সিনেমার বদৌলতে।
রোযার ঈদের এক মাস আগে যৌথ প্রযোজনায় নির্মিত গৌতম ঘোষের শংখচিল নিয়ে অনেক আশার কথা লিখেছিলাম, কারণ ওই ছবিতে হিন্দু আর মুসলমানের মধ্যে যে স্বচ্ছ প্রাচীর তুলে দেওয়া হয়েছে দেশ বিভাজনের নামে-তার একটা সুব্দর গল্প ছিল।আরো ছিল সন্তানের প্রতি বাবা এবং মায়ের অসাধারণ আত্মত্যাগের ইতিহাস।এমন চমৎকার গল্প যা দুটো দেশকে সমান ভাবে উপস্থাপন করে এবং দুই দেশের শিল্পীদের কারিগরি এবং অভিনয়ের মূল্য দিয়ে থাকে সেই সমস্ত সিনেমা অবশ্যই বাহবা পাওয়ার যোগ্য।
স্কুল শিক্ষক প্রসেনজিৎ চট্টোপাথ্যায়ের পাশে মধ্যবিত্ত ঘরের গৃহিনী হিসেবে কুসুম শিকদারকে সমান ভাবে এই ছবিতে প্রাধান্য দেওয়া হয়েছে।সংলাপের মধ্যে ভারতীয় টান ছিল না ভারতীয় শিল্পীদের মুখে(বাংলাদেশের চিত্রায়নে)।ডিজাইন,পোশাক ,এমন কি গান সব কিছুর সাথে বাংলাদেশের সংস্মৃতির ছাপ ছিল স্পষ্ট যা সত্যি প্রশংসনীয়।
কিন্তু,যৌথ সিনেমা কেবলি যদি নাম মাত্র যৌথ হয় আর দর্শক কেবল ভারতীয় স্টার দেখার জন্য হলমুখী হয় তখন প্রশ্ন ওঠে দেশের শিল্পীদের নিয়ে।সম্প্রতি একই দিনে বাংলাদেশের কিং খানের তিন তিনটে সিনেমা পু্রো বাংলাদেশের অনেক গুলো হলে মুক্তি পেয়েছে।সংবাদ মাধ্যমের খাতিরে জানতে পারলাম সাকিব খান,মৌসুমী হামিদ এবং তিশা অভিনীত মেন্টাল সিনেমার নাম বদলে বেশীর ভাগ হলে সিনেমাটি মুক্তি দেওয়া হয়েছে।স্বভাবতই আশা জাগে এই ছবির সেল অন্য দুটো সিনেমার চাইতে বেশি থাকবে।বাস্তবতা কিন্তু তা বলেনি।এই তিন দিনে এ পর্যন্ত শিকারীর সেল এতো বেশি হয়েছে যে বাকী দুটো তার কাছাকাছি যেতে হলে আরো দু’সপ্তাহ হলে রাখতে হবে এবং শিকারী বন্ধ রাখতে হবে এক সপ্তাহ।
মেন্টাল প্রসংগ বাদ দিয়ে যে দুটো ছবি পাশাপাশি বসিয়ে হিসেব করা অনেক সহজ সে দুটো হচ্ছে যথাক্রমে সম্রাট এবং শিকারী।দুটো সিনেমার হিরো হিরোইন থেকে আরম্ভ করে ক্যামেরার পেছনে যারা কাজ করেছেন তারা দীর্ঘ দিন ধরে এই সিনেমার লাইনেই আছেন। মুহাম্মদ মোস্তফা কামাল রাজের পরিচালনায়-সম্রাট মুক্তি পেয়েছে ৭৫ টি হলে ।আর জয়দেব এবং সীমান্তের যৌথ পরিচালনার সিনেমা-শিকারী মুক্তি পেয়েছে ৯৮ টি হলে।
এই পরিসংখ্যান থেকে স্পষ্টই বোঝা যায় যৌথ প্রযোজনার সিনে্মা হলে তুলতে একটুও ভয় লাগেনি হল মালিকদের।তারা জানতেন শিকারী ভালোই যাবে ।কিন্তু প্রশ্নটা থেকে যাচ্ছে অন্য জায়গায়।
দুটো সিনেমার প্রধান চরিত্রেই আছেন আমাদের কিং খান -সাকিব খান।বেশি হলে মুক্তি পেলে বেশি দর্শক দেখতে পারবে সেটাই স্বাভাবিক।কিন্তু একই হলে পাশাপাশি দুটো সিনেমা চলছে ,কিন্তু দর্শকের লাইন কেবল শিকারীতে বেড়ে চলেছে সে দৃশ্য দেখে জানতে ইচ্ছে করলো কি আছে এই একই ঘরানার বাণিজ্যিক ছবিতে।
মজার বিষয় হচ্ছে শ্যামলী হলে ঈদের দিন দুপুর তিনটেয় গিয়েও সাড়ে পাঁচটার শিকারীর টিকেট পেলাম না যদিও তারা বড় করে পোস্টার করেছে “শিকারি”।এমন ভুল বানানের শিকার আমি ধরতে পারিনি। গেলাম বসুন্ধরায় ওখানেও একই চিত্র, কিন্তু অল্পসময়ের মধ্যেই পেয়ে গেলাম -সম্রাট(King is here)।
আচ্ছা কিং -তো শিকারীতেও আছে ?তাহলে সেই টিকিট পেতে আমার দু’দিন লেগে গেল কেন?এই ঘটনা কেবল আমার মতোন সাধারণ দর্শকের না।সমানে বুকিং চলছে,শিকার ধরছে শিকারী ।বুঝতে আর বাকী থাকলো না,কেবল যৌথ প্রযোজনার কারিগরি নয়,সাথে বোনাস হিসেবে আছে শ্রাবন্তী চট্টোপাধ্যায়-শিকারীতে।যে জাতি সারাদিন ঘরে বসে স্টার জলসা আর টরেন্টো থেকে ইন্ডিয়ান সিনেমা নামায় তারা কোন দুঃখে টাকা খরচ করে অপু বিশ্বাসকে দেখতে হলে যাবে?(শ্যামিলী বাড়ির কাছে বলেই ওটায় আগে যাওয়া।)
জাজ মাল্টিমিডিয়া জানে সিনেমার মাঠে কখোন কোন টিমকে নামাতে হয়।তাই ঈদের মাঠে কিং খান নয় ,খুব ভালো খেলছে ভারতীয় নায়িকা।যৌথ না গৌণ -তা নিয়ে এদেশের দর্শকের কোনই মাথা ব্যথা নেই,হলে গিয়ে পুরো আস্ত বিনোদন তাদের চা—ই চাই।ভারতের ইন্দ্রনীল সেনগুপ্ত খুব দূর্দান্ত অভিনয় করেছেন পুলিশ চরিত্রে সম্রাট সিনেমায়।এখন দর্শক যদি সেটা নাই দেখে তাহলে এই দেশের পরিচালক একাই যে ভালো সিনেমা বানাতে পারছেন তাও আবার বিদেশী অভিনেতা নিয়ে সেই বিষয়টি তারা কিভাবে বুঝবেন।
কেউ হয়তো ভেবেই নিলেন,আমি শিকারী সিনেমার বদনাম করতে বসেছি।বিষয়টি মোটেও তা নয় ,আমাদের দেশের শিল্পীদের কাজের মূল্যায়ণ যদি আমরাই করতে না পারি তাহলে কিভাবে চলচ্চিত্র শিল্প তার হারানো জায়গায় ফিরে যাবে।শ্রাবন্তী বা ইন্দ্রনীল নন, দর্শক হিসেবে সত্যি আশা করবো-সবাই বাংলাদেশের সিনেমা দেখতে সিনেমা হলে যাক।কৌশলগত অনেক বিষয় থাকবেই বাণিজ্যে ,তার মাঝে যদি নিজস্ব চিন্তা ধারাকে বিকিয়ে দিতে হয় এর চাইতে বড় পরাজয় আর নেই।
প্রিভিউ : যৌথ প্রযোজনা ও দর্শক আকর্ষণ
যৌথ প্রযোজনা! এখানেও শাকিব খান, তবে এই শাকিব এবার যেন অন্য কোনো শাকিব। ‘শিকারী’র টিজার, ট্রেলার, গান, শাকিবের লুক নিয়ে যেই পরিমাণ আলোচনা আর প্রশংসা হচ্ছে গত কয়েকদিনে, সেটা অভূতপূর্ব। গানের ভিউ থেকে শুরু করে ওপারের শিল্পীদের প্রশংসা- সবই পাচ্ছেন শাকিব। Continue reading
প্রিভিউ : শুনি ‘সম্রাট’ ও ‘মেন্টাল’র গল্প
বছর ঘুরে আবারও ঈদ এসেছে। ঈদের সাথে ঈদের সিনেমাও এসেছে বছর ঘুরে। সংখ্যা এবার চার। এক দলে দুই সিনেমা, আরেক দলেও দুই সিনেমা। সিনেমাতে আবার দল এল কি করে? ভাবছেন নিশ্চয়। দুটি সিনেমা খাঁটি দেশি সিনেমা। আর বাকি দুটি সিনেমা যৌথ প্রযোজনার। লড়াই কি তাহলে এবার সমানে সমান? Continue reading
প্রিভিউ : অবশেষে ‘মেন্টাল’
অবশেষে আশার আলো দেখতে যাচ্ছে নবাগত পরিচালক শামীম আহমেদ রনির প্রথম সিনেমা ‘মেন্টাল- ইট ক্যান বি ইয়োর লাভ স্টোরি’। ‘রানা পাগলা’ নামে সেন্সর পেলেও ‘মেন্টাল‘ নামেই দর্শক চিনে সিনেমাটি। অনেক বাঁধা-বিপত্তির পর দেখা গেল মুভির বহুল প্রতীক্ষিত ট্রেলার। ট্রেলারেই যে বলে দিল আসছে ঈদে মুক্তি পাচ্ছে মুভিটি। এই ছবিটিতে কিং শাকিব খানের নায়িকার রয়েছে ভিন্নতা। ‘মেন্টাল’-এ দেখা যাবে ছোটপর্দার জনপ্রিয় মুখ নুসরাত ইমরোজ তিশাকে। Continue reading