সুমন আনোয়ার

বাংলাদেশের টিভি নাট্যনির্মাতাদের মধ্যে অন্যতম জনপ্রিয় এবং সফল নির্মাতার নাম সুমন আনোয়ার। রাতারগুল, কালাগুল এবং গুলবাহার শিরোনামের ট্রিলজির নির্মাতা তিনি। সিনেমার আঙ্গিকে নাটক নির্মানের কারণে তিনি সুপরিচিত। চলচ্চিত্র নির্মানের আগ্রহ নিয়ে নাটক নির্মান করলেও এখন পর্যন্ত কোন চলচ্চিত্র নির্মান করেন নি। তবে আলগা নোঙর চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তিনি বড়পর্দায় অভিষিক্ত হতে যাচ্ছেন।

সুমন আনোয়ার নিজেকে অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত করতে চেয়েছিলেন। ছোটবেলা থেকেই অভিনয়ের প্রতি তার আগ্রহ তৈরী হয়। সেই লক্ষ্যে ১৯৯৪ সালে থিয়েটারে যোগ দেন তিনি। এ পর্যন্ত তিনবার দল বদল করেছেন সুমন আনোয়ার। প্রথমে সুবচনে যোগ দিয়েছিলেন এবং বর্তমানে দেশ নাটকের সঙ্গে যুক্ত আছেন। মঞ্চের পাশাপাশি টিভি নাটকে অভিনয় করতেন। প্যাকেজ নাটক নির্মান শুরু হলে মানহীন নির্মান দেখে নিজেই একদিন নাটক লিখলেন, সকলের প্রশংসা আর উৎসাহও পেলেন। সেই নাটক নির্মানের আগ্রহও দেখিয়েছিলেন একজন পরিচালক। সকল প্রকার প্রস্তুতি নেয়া হলেও শ্যুটিং শুরুর তিনদিন আগে পরিচালক লাপাত্তা হওয়ায় বন্ধুর পরামর্শে সুমন আনোয়ারই নাটকটি পরিচালনা করেন। এভাবেই জাহিদ হাসান, ফজলুর রহমান বাবু, আনিসুর রহমান মিলন, তাজিন, চুমকী প্রমুখ অভিনেতাদের নিয়ে তার প্রথম নাটক ‘একটুর জন্য’ নির্মিত হয়। নাটকটি বিটিভিতে প্রচারের চিন্তা থাকলেও পরবর্তীতে এনটিভিতে প্রচারিত হয়।

তার নিজের পরিচালিত নাটকের মধ্যে হাসান আজিজুল হকের ‘শত্রু’ নাটকটি সর্বাধিক প্রিয়। মুক্তিযুদ্ধের নাটকে সবাই মুক্তিযোদ্ধাকে প্রাধান্য দেয়। কিন্তু এই নাটকের প্রধান চরিত্র একজন পাকিস্থানী সৈনিক। এছাড়া ‘ভাষা সংগ্রামের প্রথম সৈনিক’, ‘তার মনে সংশয়’, ‘ছায়াবৃক্ষের রাজকণ্যা’, ‘৭৩ নম্বর’, ‘দারুকা’, ‘ফসিল’, ‘জাতিস্মর’, ‘রাতারগুল’ নাটকগুলোও তার পছন্দের নির্মান।

ব্যক্তিগত জীবনে সুমন আনোয়ার বিবাহিত। তিনি ২০১৩ সালের ১ নভেম্বর আয়েশা মনিকা নামের একজন মডেল এবং অভিনেত্রীকে বিয়ে করেন।

ছবি: বাংলামেইল

 

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম সুমন আনোয়ার