ভাবনার দায়টা কার?

Cinema Hall Report Eid (5)২০১৪তে সবচেয়ে বেশি আয় করা বাংলাদেশী ছবিটির নেট আয় তিন/সাড়ে তিন কোটি টাকার মত। (আরও কম হবার কথা। তবে এর বেশি হবে না। )

আর এই মুহুর্তে মোটামুটি চললে বা ব্যবসা করলে একটা ছবির কমপক্ষে আয় থাকে সত্তর থেকে আশি লাখ টাকা। কিন্ত গড় আয় এই বছরের ছবিগুলোর (অবশ্যই এখন পর্যন্ত মুক্তিপ্রাপ্ত) আমার জানা মতে পঞ্চাশ লাখের বেশি হবে না। (বাস্তবে হিসেব করলে আরও কম হবে, বেশি হবে না।) Continue reading

গোল্ডেন বাঁশ এ্যাওয়ার্ডস ২০১৪ !!!

golden-bamboo-award-dhallywood

সিনেমায় ভাল পারফরম্যান্সের জন্য সারাবিশ্বে দেওয়া হয় বিশেষ সম্মাননা বা পুরষ্কার। কিন্তু ১৯৮১ সাল থেকে আমেরিকায় সবচেয়ে বাজে সিনেমাগুলোকে পুরষ্কার দেওয়া শুরু হয়। এই পুরষ্কারের উদ্দেশ্য হলো নিম্নমানের সিনেমা বানাতে নির্মাতাদের অনুৎসাহিত করা। হলিউডে দেওয়া এই পুরষ্কারের নাম Golden Raspberry Awards. এর দেখাদেখি ২০০৯ সালে ভারতে শুরু হয় Golden Kela Awards. Continue reading

হরিজনঃ অবহেলিত একদল মানুষের গল্প

Horizon (7)অনেক সাধের ময়না দেখার একদিন পর ময়মনসিংহ সেনা অডিটরিয়ামে দেখলাম হরিজন। “সরকারি অনুদান প্রাপ্ত সিনেমা” ট্যাগ লাগানো এই সিনেমার গায়ে। খুবই আলাদা একটা সাবজেক্ট নিয়ে সিনেমা করেছেন পরিচালক মির্জা সাখাওয়াত হোসেন। সিনেমা কেমন লাগল সেটায় আসছি। আগে একটু বলে নিই “হরিজন” বলতে আসলে আমরা কি বুঝি। Continue reading

নকল সিনেমার বছর ২০১৪

নকল সিনেমা ২০১৪আসুন এক নজরে দেখে নেই ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর নকল/রিমেক/ইন্সপায়ার্ড সিনেমার একটি তালিকা…

*দাবাং (জায়েদ খান, বিন্দিয়া)-আজাদ খান- (২০০৭ এর তেলেগু ডন মুভিসহ একাধিক মুভির সংমিশ্রণ)
*তোমার কাছে ঋণী (সাইমন, তমা)- শাহাদাৎ হোসেন লিটন- (ইলিয়াস কাঞ্চন ও মান্না ভাই অভিনীত আম্মা ছবির নকল) Continue reading

দেশা দ্য লিডারঃ নতুন কিন্তু নতুন না

Desha (3)বাংলাদেশে গত ১০ বছরে কমার্শিয়াল সিনেমা বলতে তেমন কিছু নাই (দুই একটা ব্যতিক্রম বাদে)। যেগুলো আছে সেগুলো ‘ভাদাইম্যা সিরিজ’* এর ঢাকাই সংস্করণ ছাড়া আর কিছু নয়। আমার মাথায় এই বাক্য রীতিমত ডিফল্ট হয়ে গেছে। তারপরও আমি প্রায়ই হলে সিনেমা দেখতে যাই। এখনতো হলে সিনেমা দেখাও এখন একটা বিলাসিতা। ঢাকায় একটা মঞ্চ নাটকের শো এর টিকিট যেখানে সর্বোচ্চ ১৫০ টাকা সেখানে বলাকায় ডিসি’র টিকিট ২০০ টাকা। এইটা অতিরিক্ত মনে হয় আমার কাছে। Continue reading

অঞ্জনের ‘মেঘমল্লার’ আর ইলিয়াসের ‘রেইনকোট’

Untitled-1

মেঘমল্লার’ দেখলাম। প্রথমেই নিজেকে স্মরণ করিয়ে দিতে চাই- কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের ‘রেইনকোট’ এর টেক্সট মাথায় রেখে এই সিনেমা দেখতে না যাওয়া উচিৎ। অর্থাৎ সিনেমাকে বইয়ের মতো না পড়ে সিনেমা হিসেবে দেখে নিতে চাই এবং অতি অবশ্যই সেই কাসুন্দিময় পুরনো তর্ক যা আমাদের এখানে এখনো ‘তর্ক’ আকারে হাজির হয় যে ফিল্ম মেকারের দায় আছে কি নাই, কোনো গল্প বা উপন্যাস থেকে ফিল্ম বানালে সেই সিনেমা সেই গল্প বা উপন্যাস এর মতো রাখতে হবে। Continue reading

আশা জাগানিয়া ছবি দেশা

Desha (3)সিনেমা হলের সামনে এত ভিড় আর ধাক্কা ধাক্কি আমি আগে খুব একটা দেখিনি। হলের সামনে গিয়েই খুব ভালো লাগছিল। বেশ ঠেলা ঠেলি করে হলে ঢুকতে হয়েছিল, টিকেটের মূল্য আবার দশ টাকা বেশী। সৈকত নাসিরের প্রথম ছবি “দেশা দ্য লিডার“, আবার অভিনেতা শিপনের হাতে খড়ি এই ছবিতে – দুজনই নতুন। ছবিটির তিনটি শক্তিশালী ভিত্তি এক চিত্রনাট্য ও নির্মাণ দুই তারিক আনাম খান আর তিন মাহিয়া মাহি। আমি নবাগত শিপনকে সেভাবে সিনেমাটিতে পাইনি। Continue reading

চিত্রা নদীর পারে : একটি পরিপূর্ণ অর্থের বাংলাদেশী চলচ্চিত্র

01

ছবির নাম : চিত্রা নদীর পারে
চিত্রনাট্য ও পরিচালনা : তানভীর মোকাম্মেল
শ্রেষ্টাংশে : মমতাজউদ্দীন আহমেদ, আফসানা মিমি, তৌকির আহমেদ, রওশন জামিল, সুমিতা দেবী, আমীরুল ইসলাম ও অন্যান্য।
মুক্তির সাল : ১৯৯৯

সময়টা ১৯৪৭, তৎকালীন পুর্ব পাকিস্তানের ছোট্ট জেলা নড়াইল। শশীভূষণ সেনগুপ্ত নামের এক হিন্দু উকিল (মমতাজউদ্দীন আহমেদ) থাকতেন তার বিধবা বোন অনুপ্রভা (রওশন জামিল), এবং দু’টি ছোট ছেলে-মেয়ে মিনতি ও বিদ্যুৎকে নিয়ে। বাড়ির পাশেই বয়ে চলা নদী চিত্রা। ততদিনে শুরু হয়ে গেছে হিন্দু-মুসলমান সংখ্যাগরিষ্ঠের ভিত্তিতে দেশভাগ। পূর্ব পাকিস্তান থেকে হিন্দু সম্প্রদায়ের লোকজন দেশ ত্যাগ করে চলে যাচ্ছে পশ্চিমবঙ্গে। এ অবস্থায় শশীভূষণের উপরেও দেশত্যাগের চাপ আসতে শুরু করে, কিন্তু তিনি বাপ-দাদার ভিটা ছেড়ে পরদেশে পাড়ি না জমানোর সিদ্ধান্তে অনড়। Continue reading

‘আন্টোনিয়া’: পিতৃপ্রধান সমাজের মাতৃপ্রধান হয়ে ওঠার গল্প

Antonia-1995ডাচ নারীবাদী চলচ্চিত্র ‘আন্টোনিয়া’ বা আন্টোনিয়া’স লাইন মুক্তি পায় ১৯৯৫ সালে। সেই বছর অস্কারে  ভিনদেশী চলচ্চিত্র ক্যাটাগরিতে শ্রেষ্ঠছবির খেতাব পায় চলচ্চিত্রটি। ছবিটির গল্প স্বাধীনচেতা নারী আন্টোনিয়া ও তার উত্তরসূরী নারীদের নিয়ে। আন্টোনিয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তার জন্মস্থান গ্রামে মেয়েসহ ফিরে আসে। এরপর সে আস্তে আস্তে সেখানকার পিতৃপ্রধান সমাজকে মাতৃপ্রধান করে তোলে। ছবিতে সমকামিতা, যৌনতার প্রতি ধর্মীয়নীতিকে কটাক্ষ করার মতো বেশ কিছু সাহসী বিষয় উপস্থাপিত হয়েছে। উঠে এসেছে ভালবাসা ও বন্ধুত্বের মতো মানবিক বিষয়টিও। Continue reading

জননী: যুদ্ধশিশুদের প্রশ্নবিদ্ধ করলেন নীপা

janani

চলতি বছর ২৩ মে শিল্পকলার চিত্রশালা মিলনায়তনে হয়ে গেলো মুক্তিযুদ্ধে নারীনির্যাতন-ভিত্তিক স্বল্পদৈর্ঘ্যরে চলচ্চিত্র ‘জননী’র প্রিমিয়ার শো। ছবিটি নির্মাণ করেছেন এই প্রজন্মের পরিচালক রওশন আরা নীপা। গল্প ও চিত্রনাট্য তাঁরই রচিত। প্রিমিয়ার শোতে উপস্থীত ছিলেন কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকসহ আরো অনেকেই। এছাড়াও মুক্তিযুদ্ধে নির্যাতিত নারীদের ‘বীরাঙ্গনা’ নয় ‘মুক্তিযোদ্ধা’ বা ‘বীরমাতা’ বলার দাবি নিয়ে উপস্থীত ছিলেন বীরমাতা সূর্য বেগম। Continue reading