আন্ডার কনস্ট্রাকশন একটি হার্ডকোর নারীবাদী ছবি

12541003_1124447694262051_8907345869727422285_n

নন্দিনী কে ? কি তার পরিচয় ?

রবীন্দ্রনাথ তার রক্তকরবীতে যে প্রেমময়ী কাল্পনিক নারীর বর্ননা দিয়েছেন  বাস্তবের নারীর মাঝে তার অস্তিত্ব কতটুকু বিদ্যমান?

নারীর স্বার্থক স্বরূপ কি কেবলই নন্দিনীর মাঝে; সুন্দরী, উর্বরা, যৌবনবতী?

ঘর সংসার, প্রেম-ভালোবাসা, স্বামী-সন্তান আর আত্মত্যাগ; পুরুষের বর্ননায়, পুরুষের কল্পনার পারফেক্ট নারীতো এমনই।

রুবাঈয়াত তার প্রথম ছবি ‘’ মেহেরজান ‘’ এ যুদ্ধকালীন মানবতাকে নিয়ে এসেছিলেন প্রেমময়ী এক তরুনীর প্রেমের গল্পের মধ্যে। চিরশত্রু পাকিস্তানীদের জন্য আবার মানবতা! এতো ভয়ঙ্কর সাহসের কথা!! Continue reading

সুইট মুখের সমন্বয়ে সুইট হার্ট

Sweet Heart (5)
আসছে ভালবাসা দিবসে ভালবাসার ব্যাখা দিতে আসছে ওয়াজেদ আলী সুমন পরিচালিত চলচ্চিত্র  সুইট হার্ট। কিছুক্ষন  আগে  এই সিনেমার ট্রেলার  দেখলাম , দেখে মনে হল কিছু সুইট মুখ আর তাদের সুইট লোকের জন্যই এর নাম হয়তো সুইট হার্ট। Continue reading

আমাদের গল্পের সিনেমা যেরকম হতে পারে

356693-film-festivalসিনেমা নিয়ে পড়াশুনা করতে গেলে সব থেকে যে বিষয়টা বেশী আসে তা হল সাবজেক্ট। সিনেমার বিষয়বস্তুকে প্রাধন্য দেবার জন্য প্রচুর চাপ দেয়া হয়। অধিকাংশ বই ইংরেজি, ফলে বিভিন্ন দেশের সিনেমার বিষয়বস্তুতেও থাকে মার্কিন, ইংরেজ প্রভাব। যেরকম সুপার হিরো মুভি, মার-মার কাট কাট একশান, তেলুগু স্টাইল, বলিউড কপি পেষ্ট এবং মূল ধারার ইরানি চলচ্চিত্র। ইরানে সম্রাট আওরঙ্গজেব জন্মায় নি এবং কখন যাই নি। যার ফলে ইরানের ইসলামী মনোভাব আর এ উপমহাদেশের ইসলামী মনোভাব এক নয়। এককথায় বলা যায়, সম্রাট আওরঙ্গজেব ইসলামকে তার মতন করে সাজিয়েছেন এবং বর্তমান বাংলাদেশে যে ইসলাম পালন হয় তার শুরু ঐসময়েই। কোন ইসলামী বা আসমানী কিতাবে লেখা আছে বিয়েতে গায়ে হলুদ দিতে হবে? নেই কোথাও। অন্য কোথাও দেয়না। এটা বাংলার নিজস্ব কালচার। এরকম প্রায় সব বিষয়ে আছে আমাদের মৌলিকত্ব। সেগুলো যারা ধরতে না পারে, আর তারাই যদি সিনেমা বানায় তাহলে যা হয়, তাই হচ্ছে। আন্তর্জাতিকভাবে দেশের প্রতি দুর্নাম, ভুল ধারনা প্লাস একের পর এক হল উঠে যাওয়া- আরও জানতে চান ? Continue reading

জালালের গল্প – একটু অন্যরকম মুভির উপাখ্যান

                                                      jalaler golpo

জালাল নামের একটা ছেলের জীবনের গল্প, ৩টা ধাপে ভাগ করে দেখানো হয়েছে – এক বাক্যে এটাই ‘জালালের গল্প‘ নামের মুভিটার মূল ঘটনা। কিন্তু গল্প বলাটা যে একটা শিল্প সেটা বুঝার জন্যে হলে গিয়ে মুভিটা দেখা আবশ্যক।

জালালের গল্প‘ এর মূল পটভূমি গ্রামীণ সমাজ, কিন্তু এতে নীতিকথা নেই, আছে কঠিন বাস্তবতা। পরিচালক আবু শাহেদ ইমন খুব সচেতনভাবে তুলে ধরেছেন প্রত্যেকটা ঘটনা, খুব সতর্কভাবে নির্মাণ করেছেন প্রতিটি চরিত্র। Continue reading

ফিল্ম রিভিউঃ আন্ডার কনস্ট্রাকশন

5901edfa5f8a2313cb3cc495c97987d4-Underconstruction_thumbnail-caption-2রুবাইয়াত হোসেনের দ্বিতীয় চলচ্চিত্র ‘আন্ডার কনস্ট্রাকশন’। ছবিটি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রক্ত করবী’ নাটকের উপর ভিত্তি করে নির্মিত বললে ভুল বলা হবে তবে ‘রক্ত করবী’ নাটককে ঘিরেই নির্মিত হয়েছে ‘আন্ডার কনস্ট্রাকশন’। রবীন্দ্রনাথ ঠাকুরের নাটককে ভিত্তি করে অথবা কেন্দ্র করে বাংলা চলচ্চিত্র নির্মাণ একেবারে নতুন নয়। আমার জানা মতে এর আগে ঋতুপর্ন ঘোষের ‘চিত্রাঙ্গদা’, কৌশিক মুখার্জির ‘তাসের দেশ’ নির্মিত হয়েছে। বাংলাদেশে রুবাইয়াত হোসেন তৈরি করলেন ‘আন্ডার কনস্ট্রাকশন’।
Continue reading

ইমতিয়াজ আসলে পুঁজিবাদী, একটা পিউর পুরুষতন্ত্র, সে প্লেয়ার এবং রয়া তার ফাঁদে

10314750_1120658794645158_7292627879107535726_n

রয়া একজন পুরুষতান্ত্রিক নারী
‘আন্ডার কন্সট্রাকশন’ নিয়ে প্রথমেই যা শুনলাম সেটা হলো ‘নারীবাদী সিনেমা’। প্রচলিত নারীবাদের মূল লক্ষ্য মানুষ হওয়া এমন আমার মনে হয় না। মনে হয় এ নারীবাদ অন্য কিছু বলতে চায়। সে নারীকে ‘নারী’ (কিন্তু এ ‘নারী’ কোন নারী?) হিসাবেই আলাদা এক সত্ত্বা হিসাবে প্রতিষ্ঠিত করতে চায়, তবে সেটা সে করে পুরুষের সাথে প্রতিযোগিতা করেই। তাই নারীর পুরুষ হয়ে ওঠার ইচ্ছাই নারীবাদ হিসাবে দেখতে পাই। নারীবাদের যে প্রচলন সেটা শেষমেশ পুরুষতন্ত্রেরই একটা আচরণ। তাই রয়াও পিতৃতন্ত্র থেকে বের হওয়া একজন পরাধীন পুরুষতান্ত্রিক নারী। যে নারী ১২ বছর ধরে থিয়েটার করছে, আধুনিক পোশাক পড়ছে, স্বামী বিদেশে থাকা অবস্থায় পরকীয়া করছে সে কীভাবে পরাধীন পুরুষতান্ত্রিক হয়? কীভাবে, সেটা ব্যখা করছি। Continue reading

অঙ্গার-চেনা চেনা লাগে, তবু অচেনা

Angaar joint venture bangla film by jaaz multimedia with eskay movies starring jolly om amit hasan tiger robi directed by wajed ali sumon (3)হলে গিয়ে আমার দেখা প্রথম ছবির নাম-অচেনা। সে ছবির কোন স্মৃতি আমার নেই। গত বছরে জয়েন্ট ভেঞ্চারের যে সব মুভি হয়েছে, সেগুলো তেমন দেখা হয়নি। কারণ, নির্মিত বেশিরভাগ ছবিরই মূল তামিল/তেলেগু ভার্শনটা দেখা ছিল। তার চেয়েও বড় সমস্যা ছবিগুলোর ট্রেইলার, কথোপকথন ঠিক বাংলাদেশী না, বড্ড অচেনা। অঙ্গার নিয়ে আগ্রহ জন্মেছিল একটা কারণে। নবাগতা জলিকে নিয়ে জাজ মাল্টিমিডিয়ার উচ্ছ্বাস চোখে পড়ছিল অনেকদিন থেকে। মূলত জাজের জলিকে জাজ করতেই অঙ্গার দেখতে যাওয়া। Continue reading

সিনেমা রিভিউঃআন্ডার কনস্ট্রাকশন

Poster of Under Construction by Rubaiyat Hossain

সিনেমাঃ আন্ডার কনস্ট্রাকশন
পরিচালনাঃ রুবাইয়াত হোসেন
কাস্টঃ মিতা রহমান, রিকিতা শিমু, শাহানা গোস্বামী, রাহুল বোস

বর্তমান সময়ের প্রেক্ষিতে ‘আন্ডার কনস্ট্রাকশন‘ বেশ ভালো একটা আর্টফিল্ম।দর্শকদের উপর জোড় করে কিছু চাপিয়ে দেবার চেষ্টা ছিলনা।ছিলনা খুব বেশি মেটাফোর দিয়ে দর্শকদের দ্বিধায় ফেলা। পরিচালক নিজের মত করে সাবলীলভাবেই গল্প বলেছেন।

গল্প আমাদের সবার পরিচিত। অনেকবার দেখেছি, শুনেছি। আশে পাশে ঘটছে এমনই গল্প। নারীর নিজের ইচ্ছা, চিন্তা ভাবনাগুলোর জন্য কিভাবে পরিচিত জনের কাছে নিজেকে স্বার্থপর হিসেবে খোটা শুনতে হয় তার গল্প অথবা নিজেকে আবিস্কার এবং প্রয়োজনে একলা চলতে শেখার গল্প। Continue reading

অঙ্গার: যে ছবিকে দর্শক আপন ভাবতে পারেনি

12507352_542090025941132_509382910773225054_n

চরিত্রগুলোর দেশ কোথায়? তাদের ধর্ম কি জাত কি? এটা কি বাংলাদেশ নাকি পশ্চিমবঙ্গের পাহাড় ঘেরা কোন অঞ্চল? কেউ কথা বলে প্রমিত বাংলায় কেউ ঘটি টানে কেউ বা বাঙ্গাল। নাম গুলো শুনতে সনাতন ধর্মাবলম্বীদের মত হলেও তারা একবার ও ভগবান বলে না বরং মাজারে যায়। এমন অদ্ভুত সব পরিচয়হীনতায় ভুগেছে দর্শকেরা। কলকাতা ও ঢাকার কোন দর্শকই চরিত্রগুলো আপন ভাবতে পারেনি। ছিল এক তুমুল পরিচয় সংকট। তবে আশিষ বিদ্যার্থীর বাঙ্গাল ভাষা অনেকটা নিজেদের মনে হয়েছিল ঢাকার দর্শকদের। Continue reading

‘অঙ্গার’ ভালো, কিন্তু কতোটা ভালো?

angar

অঙ্গার দেখলাম।

কেমন- সেটা বলার আগে খানিকটা ঘুরেফিরে আসা যাক। ওমের অভিনয় সম্ভবত এটাই আমি প্রথম দেখেছি। আগে দেখলেও ওইভাবে আয়োজন করে মনে নেই। ভীষণ ক্রেজি। তার সবচেয়ে বড় যোগ্যতা, অঙ্গার দেখে যেটা মনে হলো, সে গলে গলে পড়ে না। সে রোমান্টিক সিনে হোক, অথবা অ্যাকশনে, অথবা বিরহে। আবেগকে নিয়ন্ত্রণ করতে পারে। স্বাভাবিক থাকে। ফলে যেটা হয়, বাস্তবতার আশপাশ দিয়ে চলে ওম, তার অভিনয়। Continue reading