আজ মুক্তি পাচ্ছে সাইমন তারিক পরিচালিত চলচ্চিত্র গুন্ডামী। ছবিতে নায়িকা চরিত্রে অভিনয় করেছেন আইটেম গার্ল খ্যাত অভিনেত্রী বিপাশা কবির। তার বিপরীতে আছেন সুদর্শন নায়ক শাহরিয়াজ। এছাড়াও আইটেম গানে অভিনয় করেছেন সাদিয়া আফরিন। মুক্তির আগেই ছবিটির সকল গান ইউটিউবে পাওয়া যাচ্ছে। বিএমডিবি-র পাঠকদের সুবিধার্থে সকল গান এখানে উপস্থাপন করা হল। Continue reading
ট্রেলারঃ বিপাশা কবির-শাহরিয়াজের ছবি গুন্ডামি
আগামীকাল সারাদেশে মুক্তি পাচ্ছে বিপাশা কবির এবং শাহরিয়াজ অভিনীত চলচ্চিত্র গুন্ডামি। এ ছবিতে বিপাশা কবির প্রথমবারের মত নায়িকা হিসেবে অভিনয় করেছেন। ছবির মুক্তি উপলক্ষে বিএমডিবি-র পাঠকদের জন্য ছবির ট্রেলার এখানে সংযুক্ত করা হল। Continue reading
ট্রেলারঃ বুলেট বাবু
আগামী ১১ মার্চ সারা দেশে মুক্তি পেতে যাচ্ছে মঈন বিশ্বাস পরিচালিত অ্যাকশন চলচ্চিত্র বুলেট বাবু। ছবিতে একাধিক জনপ্রিয় অভিনেতার সন্নিবেশ ঘটিয়েছেন পরিচালক। এদের মধ্যে রয়েছেন ওমর সানি, আলেকজান্ডার বো, সাদেক বাচ্চু, বিপাশা কবির প্রমুখ। নায়ক নায়িকার চরিত্রে রয়েছে রোহান এবং ইমু। এছাড়া রয়েছে একসময়ের অশ্লীল চলচ্চিত্রের অন্যতম অভিনেতা মেহেদী। তিনি এ ছবিতে খলনায়ক হিসেবে আবির্ভূত হচ্ছেন। Continue reading
হারিয়ে যাচ্ছে সিনেমা হল ….
ঢাকার বাইরের চার বড় শহর চট্টগ্রাম, খুলনা, রাজশাহী ও যশোরে আশঙ্কাজনকভাবে গত কয়েক বছরে কমেছে সিনেমাহলের সংখ্যা, কমেছে দর্শক। ভাল ছবি কম তৈরি হওয়া আর ঘরে বসেই সিনেমা দেখার অবারিত সুযোগের কারণে দর্শকরা হলে কম আসছেন বলে মনে করেন হল মালিকরা ।
একসময় চট্টগ্রামে ছোট-বড় মিলিয়ে ২৫টি সিনেমা হল থাকলেও এখন টিকে আছে মাত্র তিনটি। দর্শকের অভাবে বন্ধ হয়ে গেছে যশোরের ১৫টি সিনেমা হল। এখন টিকে থাকা ৬টিরও বন্ধপ্রায় দশা। Continue reading
হলে গিয়ে কৃষ্ণপক্ষ দেখে আসুন। কেঁদে আসুন।
মেহের আফরোজ শাওন কৃষ্ণপক্ষ উপন্যাস থেকে চিত্রনাট্য করেছেন, সেই চিত্রনাট্য অবলম্বনে তিনি সিনেমা বানিয়েছেন। উপন্যাস থেকে তিনি কিছু বাদ দিয়েছেন, কিছু যোগ করেছেন। বর্তমান সময়ের উপযোগী করতে কিছু জিনিস এডাপ্টেশন করেছেন। হলে গিয়ে আপনি ‘কৃষ্ণপক্ষ’ সিনেমা দেখতে পাবেন। ‘কৃষ্ণপক্ষ’ উপন্যাস সিনেমা হলে দেখতে পাবেন না। Continue reading
গাজী মাজহারুল আনোয়ারঃ একজন ‘বাংলাদেশী’ ও একটি ‘প্রতিষ্ঠান’এর নাম
‘গাজী মাজহারুল আনোয়ার’ এই নামটি শুনেনি বাংলাদেশে এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। বাংলা গান ও চলচ্চিত্রের এক জীবন্ত কিংবদন্তী’র নাম গাজী মাজহারুল আনোয়ার। যিনি ২১ হাজার গানের স্রস্টা ও আমাদের বাংলা গানের সর্বকালের সেরা গীতিকারদের একজন । একজন স্বনামধন্য কাহিনীকার, চিত্রনাট্যকার ও পরিচালকও । Continue reading
চোখে লেগে থাকা সিকোয়েন্স – ২ঃ মান্নাপর্ব
আজ ১৭ ফেব্রুয়ারি বাংলাদেশের সিনেমার অন্যতম শ্রেষ্ঠ নায়ক/অভিনেতা মান্নার অষ্টম মৃত্যুবার্ষিকী। মান্নাভাইকে জানাই বিনম্র শ্রদ্ধা।তাঁর অসংখ্য সিনেমার মধ্যে নির্বাচিত আমার প্রিয় কিছু সিনেমার সিকোয়েন্স সবার জন্য শেয়ার করছি।বাণিজ্যিক ও এক্সপেরিমেন্টাল দুই ধরনের সিনেমাতেই মান্নাভাই অপ্রতিদ্বন্দ্বী তাই দুই ক্যাটাগরিকেই নির্বাচন করলাম।
যন্ত্রণা
শেষ সিকোয়েন্স।দেশদ্রোহিতার অভিযোগে মান্না ও তার বন্ধুরা ফাঁসির জন্য প্রস্তুত।সবাই সবার দিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকে।প্রায় মিনিট খানেক কোনো সংলাপ নেই কারো।মান্না তখন চোখে চাপা অশ্রু নিয়ে চেয়ে থাকে বন্ধুদের দিকে।বাণিজ্যিক সিনেমাতে এরকম সাইলেন্ট অ্যাকটিং দেখা যায় না। স্রেফ অসাধারণ! Continue reading
সুইটহার্ট : (সমদ্বিবাহু) ত্রিভুজ প্রেমের ছবি
বাংলাদেশী সিনেমাগুলো হয় ঝালমুড়ির মত- ড্রামা, রোম্যান্স, অ্যাকশন, সোশ্যাল মেসেজ, কমেডি-ট্র্যাজেডি সব মিলিয়ে পাঁচ মিশালী ফ্লেভারে ভরপুর। ক্ষেত্র বিশেষে এত বিপরীতধর্মী সাবজেক্টের সম্মিলন মেনে নিলেও, সব সময় তা দেখতে ভালো লাগে না। শুরুতে এতখানি কথা বলে নিলাম কারণ, রোম্যান্টিক মুভি সুইটহার্ট আগাগোড়া রোম্যান্টিকই থেকেছে। অযথা অ্যাকশন দেখিয়ে কখনো তার জনরার সাথে বেঈমানি করেনি। Continue reading
যৌথ প্রযোজনার ছবি গাছে ধরে!
ইদানিং ”যৌথ প্রযোজনা”র চলচ্চিত্র যে হারে মুক্তি পাচ্ছে তা দেখে মনে হয় যৌথ প্রযোজনার ছবি গাছে ধরে যা ঝাঁকা মারলেই মাটিতে পড়ে। আবার এটাও শুনি যে এখন যৌথ প্রযোজনার নামে নাকি যৌথ প্রতারণা চলছে। অথচ এই গাছে ধরা যৌথ প্রতারণা করার সুযোগ আজ কে বা কারা করে দিচ্ছে সেটা নিয়ে কেউ কিছু বলেনা। Continue reading
আন্ডার কনস্ট্রাকশনে দর্শকের গন্তব্য
রুবাইয়াত হোসেনের ‘আন্ডার কনস্ট্রাকশনে’ পাওয়া যাবে ভিন্ন ভিন্ন অর্থে জীবনকে সমর্পণ করা কয়েকজন নারীকে। প্রধান চরিত্র রয়া। সিনেমাটির প্রতিটি দৃশ্যে তার উপস্থিতি। এমনকি যখন দালান-কোঠা নির্মাণের দৃশ্য দেখানো হয় বা গৃহকর্মী দূর থেকে লিফটম্যানের সঙ্গে ইশারায় কথা বলে— তখনও। একটি শহরের নানান টুকরো দৃশ্যের সমান্তরালে রয়ার চলাচল। অর্থপূর্ণ দৃশ্যমানতা। মানুষ তার পারিপার্শ্বিকতার অংশ, আবার একাও। বাক বিনিময়ও সংক্ষিপ্ত ও সংযত। যা হয়ত নীরবতার মাঝে জীবনের অর্থময় হয়ে উঠার কথা বলে। যা এখনও ‘আন্ডার কনস্ট্রাকশন’। Continue reading