চলচ্চিত্র ইন্ডাস্ট্রি পরিবর্তনে একজন সুপারস্টারের ভূমিকা

hero-the-superstar-shakib-apu-bobby-bangla-movie-8যখন একটা মুভি দেখার জন্য বসি, সবার আগে খুঁজি গল্পটি। যদি গল্পটি ভাল হয় যদি চিত্রনাট্য ভাল হয় আর যদি সংলাপগুলো ভাল তাহলে তো কোন কথাই নাই। বার বার দেখি। আমি সাধারণত মুভি দেখার ক্ষেত্রে কে অভিনয় করলো সেটা গুরুত্ব দেইনা। কিন্তু একটা ভাল চিত্রনাট্যের ছবিতে যদি পছন্দের কোন নায়ক নায়িকা থাকে তখন সেটা দেখার আনন্দটা অনেক গুনে বেড়ে যায়।

এই যে আমি ভাল গল্পের কথা বললাম। ভিন্ন ধরনের মুভির কথা বললাম সেটা কিন্তু আমার প্রিয় কোন নায়ক নায়িকার ছবিতে পাই যদি সেটা হলিউডের কোন নায়ক বা নায়িকা হয়। এখন যদি বলিউডের দিকে তাকাই তাহলে দেখা যাবে একমাত্র আমির খান ছাড়া অন্য কোন সুপারস্টার ভিন্ন ধরণের মুভি করেন না। যদি আমার প্রিয় নায়ক শাহরুখ খান হয়ে থাকে তাহলে আমি কিন্তু সেই ভিন্ন গল্পের কিংবা একেবারেই গতানুগতিক ধারার বাইরে চলে যাই তাহলে কিন্তু পাব না। আবার আমার প্রিয় নায়ক যদি সালমান খান হয় তাহলে আমি এক বজরাঙ্গি ভাইজান ছাড়া খুব একটা ভিন্ন গল্পের ছবিতে পাবনা। তবুও বলিউডের সুপারস্টার নায়কদের ছবি একটু হলেও ডিফারেন্ট হয়। কিন্তু যদি আমি সত্যিই খুব ভাল ও ভিন্ন ধরণের গল্পের ছবি দেখতে চাই তাহলে আমাকে দেখতে হবে সাধারন কোন নায়ক নায়িকার ছবি কিংবা ইরফান খান, নওয়াজদ্দিনের মত বিখ্যাত অভিনেতাদের ছবি।

Continue reading

অপুর রাজত্ব

ApurSansarEnding

সম্পাদকের নোটঃ বাংলা মুভি ডেটাবেজ (বিএমডিবি)-তে সাধারণভাবে বাংলাদেশী ব্যতীত অন্যান্য দেশের চলচ্চিত্র নিয়ে কিছু প্রকাশ করা হয় না। সত্যজিৎ রায়ের চলচ্চিত্রগুলো ভৌগলিকভাবে ভারতীয় চলচ্চিত্র হলেও বাংলা চলচ্চিত্রকে সমৃদ্ধ করার জন্য অল্প যে কজন বাঙ্গালী চলচ্চিত্র নির্মাতা বিশাল ভূমিকা পালন করেছেন তাদের মধ্যে সত্যজিত রায়, ঋত্বিক ঘটক প্রমুখ উল্লেখযোগ্য। তাই এ সকল নির্মাতা ও তাঁদের সৃষ্টি সম্পর্কে ব্লগ বা রিভিউ প্রকাশের ব্যাপারে বিএমডিবি তার সাধারণ নীতিমালা শিথিল করে। আশা করি বাংলাদেশী চলচ্চিত্রপ্রেমিরাও ব্যাপারটিকে সেভাবে গ্রহণ করবে। ধন্যবাদ।

সত্যজিতের ‘পথের পাঁচালী’, ‘অপরাজিত’ এবং ‘অপুর সংসার’ কে আমি গল্পের পারস্পেক্টিভে তিনভাবে বর্ণনা করতে পারি। পথের পাঁচালীর ক্ষেত্রে গল্পে ‘বাস্তবতা’… অপরাজিত’র ক্ষেত্রে গল্পে ‘আবেগ’… এবং অপুর সংসারের ক্ষেত্রে গল্পে ’চূড়ান্ত পরিণতি’।

অনেক প্রখর সমালোচক সত্যজিতের স্টোরিটেলিং নিয়ে এক সময় প্রখর সমালোচনা করেছেন, এখনও করেন। যেমন, সত্তরের দশকের মার্কিন চলচ্চিত্র সমালোচক স্ট্যানলী কফম্যান এ সম্পর্কে একবার বলেছিলেন, “সত্যজিতের কিছু সমালোচকেরা প্রায়ই মনে করে থাকেন যে, তিনি বোধহয় সবসময়ই তার গল্পের চরিত্রগুলো নিয়েই বেশী মেতে থাকেন, চরিত্রগুলোর জীবনের নাটকীয় বিন্যাসের দিকে তিনি মনে হয় ভ্রুক্ষেপই করেন না”। Continue reading

ঢালিউড বনাম টালিউড

আমাদের মোট হল সংখ্যা ৩০০ এর থেকে কিছু বেশি। নতুন মুভি মুক্তি পেলে সর্বোচ্চ ১২০ টা হলে চলে। বাকি থাকলেও ১৮০ এর থেকে কিছু বেশি হল। তাহলে সেখানে কি চলে? সেখানে চলে এক টিকিটে দুই ছবি। মানে দেখবেন একটা ভাল ছবি এরপর যা শুরু হবে তা দেখার জন্য আপনি প্রস্তুত থাকবেন না।

এই কয়েকদিন মুক্তিপ্রাপ্ত মুভিগুলোর হল লিস্ট যদি খুব ভালোভাবে বিবেচনা করেন তাহলে দেখতে পাবেন যে যেসব হল নতুন মুভি নেয় তারাই প্রতি সপ্তাহে মুক্তিপ্রাপ্ত নতুন মুভি গুলো আবার নিয়ে যায়, কিন্তু অন্য হলের সেখানে কোন নাম নিশানা নেই। বেশির ভাগ নতুন মুভি চলে ঢাকা, ঢাকার আশেপাশে এবং কিছু জেলা শহর গুলোতে। কিন্তু গ্রাম অঞ্চলে বা একটু দুরের শহর গুলোর হলে কিন্তু নতুন মুভি চলছে না। Continue reading

প্রসঙ্গঃ শঙ্খচিল

Shonkhochil joint venture film by goutam ghosh with prasenjit kushum shikder mamunur rashid (8)এই যে গৌতম ঘোষ শঙ্খচিল নামের একটা সিনেমা বানাল এবং সেখানে অখন্ড ভারত প্রতিষ্ঠার সেন্টিমেন্ট তৈরী করল এবং দেখা গেল দেশের অধিকাংশই বিষয়টা মেনে নিতে পারেনি।

একটা সময় ছিল আমরা গৌতম ঘোষকে সম্মান করতাম। তার সিনেমা মেকিঙয়ের প্রশংসা আমি এখনও করি। কিন্তু শঙ্খচিল নির্মান এই গুনি ব্যক্তিটি ভারতের জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পেলেও বাংলাদেশের মানুষের কাছে মারা খেয়ে গেল।

ছুডো একটা পোর্টাল থেকে শুরু করে জাতীয় দৈনিক ঘোষকে নিয়ম করে ছয় ইঞ্চি আট ইঞ্চি করে ভরতেছে। আমার ফ্রেন্ডলিষ্ট এত ব্রড এত ওয়াইড অথচ একটাও পজেটিভ রিভিউ আমি পেলাম না। গালাগালি আর নেগেটিভ রিভিউয়ের ছড়াছড়ি। Continue reading

বাংলা ছবির ইতিহাসে নতুন অধ্যায়ঃ অস্তিত্ব

e2

খুব গরমে দেশ-বাসীর অবস্থা যখল একেবারেই নাকাল তখন ঢাক-ঢোল পিটিয়ে অনেকটা জানান দিয়েই কাল-বৈশাখী ঝড়ের মতোই হানা দিল অস্তিত্ব। কাল বোশেখী কেন বললাম? বেশ কিছু দিন ধরেই কেমন ধীর লয়ে হাঁটছিল সিনেমা হল গুলো। সেই একই প্রেম কাহিনী আর ফাইটিং ঘুরিয়ে পেঁচিয়ে, বাংলা সিনেমায় নতুন বলতে এইগুলোই। কিন্তু অনন্য মামুনের অস্তিত্ব এই সাধারণ গতির বাইরে, যারা বাংলা ছবি নিয়ে নাক শিঁটকোয় তাদের মুখে অনেক কথাই শোনা গেছে-কৃষ ছবির নকল পোস্টার আর বরফী ছবির নকল অভিনয়। তাদের উদ্দেশ্যে কেবল একটা কথাই বলি-পৃথিবীর সব মা্যের অনুভূতিই এক, কেবল সম্বোধনটাই ভিন্ন। কেউ বলে -মা, কেউ বা মাম্মি, কেউ বলে – আম্মিজান। তাহলে একজন বিশেষ শিশু তার জন্ম যে দেশেই হোক না কেন তাদের স্বভাব কি আলাদা হবে? তা যতোই নাক শিঁটকোক, অস্তিত্ব কিন্তু হাউজ ফুল। এই হাউজ ফুলের জন্য অস্তিত্ব টিম কিন্তু কম কষ্ট করেনি, পুরো আস্ত একটা সিনেমা বানিয়ে খান্ত থাকেনি, সেই ডিসেম্বর থেকেই মিডিয়া পাড়া-শপিং পাড়ায় ঘুরছে। বলা বাহুল্য, অস্তিত্ব টিম আসলেই বাংলা সিনেমার অস্তিত্বর জন্যেই লড়েছে এবং তারা সফল। Continue reading

অস্তিত্বঃ মানবিক অস্তিত্বের খোঁজে

Ostitto bangla film by anonno mamun with arifin shuvo tisha‘অস্তিত্ব’ ও আমরা..
অস্তিত্ব ছাড়া বেঁচে থাকব কি করে! বেঁচে অাছি এটা অস্বাভাবিক, মরে যাওয়াটাই স্বাভাবিক।যতক্ষণ বেঁচে আছি বাঁচতে হবে অস্তিত্ব বাঁচাতে।যার যার অস্তিত্ব বাঁচাতেই সবাই কর্ম করছে।ভালো হোক, মন্দ হোক কর্ম করছে নিজেকে ও নিজের অস্তিত্বের সাথে জড়িত অন্যান্যদের জন্য।এ অস্তিত্বর টিকিয়ে রাখা নিয়ে প্রত্যেকের জীবনে আলাদা গল্প আছে।কিন্তু যাদের গল্প সবার থেকে কোনো না কোনোভাবে অালাদা তারা এ সমাজে থেকেও ‘বিশেষ’ হয়ে পড়ে।তেমনই একটা শ্রেণি ‘বিশেষ শিশু’ বা ‘স্পেশাল চাইল্ড।’প্রতিবন্ধী বলে যাদের ক্লাস ডিভিশন করে দশজন সুস্থ, স্বাভাবিকের থেকে অালাদা করা হয়।তাদের গল্পগুলো আড়ালে থেকে যায় যার কমই আমরা জানতে পারি।তাদের গল্প এবং সে গল্পে আমাদের ঢুকে যাওয়ার সুযোগ থাকলে তাদের জন্য মানবিকতা, দায়িত্বশীলতা, চিন্তাভাবনা এক হয়ে যায়।আর তখনই অস্তিত্ব একাকার হয়ে যায় তাদের সাথে আমাদের। Continue reading

বাংলাদেশি চলচ্চিত্র পরিবর্তনে একজন অভিনয় শিল্পীর সীমাবদ্ধতা

Bangladeshi Film Directionএকজন শিল্পীর সৃষ্টির পেছনে একজন সুরকারের অনেক অবদান। সুরকারের হৃদয় দিয়ে করা সব সুর উজার করে দিয়ে যখন একটি গান তৈরি করেন তখন সেটি সফলতা লাভ করতে পারে দুটি কারনে এক যাকে দিয়ে গানটি গাওয়ানো হচ্ছে সেই শিল্পী যদি সুরকারের অন্তর আত্নার সাথে মিশে গিয়ে যদি গানটি করতে পারে এবং সেই গানটি যদি শ্রোতাদের কাছে ভাল লাগে।

একজন পুতুলের কারিগর যখন মাটিকে পুতুলে রুপ দান করেন তখন তখন তিনি তার মনের মাধুরী মিশিয়ে সেটি তৈরি করেন। কারিগরের দক্ষতার উপর পুতুলের জনপ্রিয়তা নির্ভর করে। Continue reading

আলাদা আলাদা নেকাব্বরের মহাপ্রয়াণ

nekabborer-mohaprayan

কবিতা অবলম্বনে নির্মিত চলচ্চিত্র দুলর্ভ না হলেও খুব একটা সুলভ নয়। যা সুলভ নয়, তা নিয়ে উচ্চকিত হবার যথেষ্ট কারণ থাকতেই পারে। নেকাব্বরের মহাপ্রয়াণ নির্মলেন্দু গুণের বিখ্যাত একটি কবিতা। সে কবিতা অবলম্বনে চলচ্চিত্র নির্মাণ করেছেন মাসুদ পথিক, যিনিও একজন কবি। একজন কবি কী করে আরেকজন কবির কবিতাকে ব্যাখ্যা করে সেল্যুয়েডে রূপান্তর ঘটান সেটাও যথেষ্ট কৌতুহলজনক। এটা পাঠকের কল্পনাকে সীমায়িত করে কিনা, সে প্রশ্নও করা যেতে পারে। তবে আমরা করব না। Continue reading

অস্তিত্ব সিনেমার গান

অস্তিত্ব মুক্তি পেল বলে। ছবির বৈশিষ্ট্য অনেকগুলো। এই ছবির মাধ্যমে নুসরাত ইমরোজ তিশা বানিজ্যিক ছবির পর্দায় প্রথম উপস্থিত হন। এটি অটিজম নিয়ে নির্মিত ছবি। এই ছবিতে তিশা-শুভ প্রথমবার জুটিবদ্ধ হন। অবশ্য এর আগে তারা ছোট পর্দায় জুটিবদ্ধ হয়ে অভিনয় করেন। অস্তিত্ব সিনেমার সকল ভিডিও গান এখানে উপস্থাপন করা হল। Continue reading

মা, আম্মা, আম্মাজান এবং তাদের উৎসর্গে কিছু বাংলা সিনেমার গান!

Ammajan film poster with manna moushumi dipjolমা কে নিয়ে বাংলাতে অনেক গান আছে। আমাদের বাংলা মুভিতে মা নিয়ে গান অনেক জনপ্রিয়তাও পেয়েছে। অডিও শিল্পেও মা’র গান কম জনপ্রিয় নয়।

আমাদের শিল্পীরা মা কে নিয়ে কত গান যে করেছে তার কোন হিসাব নেই। এর মধ্যে জনপ্রিয় কিছু গান যার বেশিরভাগ ই এখনো আমার আপনার মুখে মুখে থাকে। সেইসব গান আপনাদের জন্য এই পোষ্টে নিয়ে আসলাম!

বাংলা মুভিতে মাকে নিয়ে কিছু গান এর ভিডিও আমি আপনাদের সাথে শেয়ার করব আজ। আশা করি আপনারা সবাই আমার সাথেই থাকবেন। Continue reading