Select Page

হুমায়ূন চরিত্রে ইরফান, শীলা তিশা!

হুমায়ূন চরিত্রে ইরফান, শীলা তিশা!

humaiyun-irrfan

মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ (নো বেড অব রোজেস) নিয়ে নতুন আলোচনা তুলে দিল কলকাতার সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা। পত্রিকাটি জানায়, প্রয়াত হুমায়ূন আহমেদের জীবনী অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমাটি। এতে হুমায়ূনের চরিত্রে অভিনয় করেছেন ইরফান খান, মেয়ে শিলা আহমেদ হয়েছেন নুসরাত ইমরোজ তিশা। প্রথম স্ত্রী গুলতেকিন খান হয়েছেন রোকেয়া প্রাচী ও দ্বিতীয় স্ত্রী মেহের আফরোজ শাওন চরিত্রে অভিনয় করেছেন কলকাতার অভিনেত্রী পার্নো মিত্র।

তবে পুরো আলোচনাটি ‘শোনা যাচ্ছে’র মধ্যে সীমাবদ্ধ। ছবির প্রচারণার খাতিরেই সরাসরি ‘হ্যাঁ বা না’ বলা এড়িয়ে গেছেন নির্মাতা বা কলা-কুশলীরা। তবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন শিলা ও শাওন।

“হুমায়ূন আহমেদের ‘নতুন উপন্যাস’ ইরফান” শিরোনামের প্রতিবেদনে বলা হয়, ‘মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ ছবিতে ইরফান খান অভিনয় করছেন বাংলাদেশের প্রখ্যাত সাহিত্যিক হুমায়ূন আহমেদের চরিত্রে। গল্পটাও নাকি অনুপ্রাণিত তাঁর জীবন থেকে। যদিও অভিনেতা থেকে পরিচালক কেউই এ ব্যাপারে ‘কনফার্ম’ করছেন না কিছুই।

শ্যুটিংয়ের আগে হুমায়ূন আহমেদের প্রচুর ভিডিয়ো দেখেছিলেন ইরফান। সেগুলো দেখেই হোমওয়ার্ক করেছিলেন

যা শোনা যাচ্ছে, হুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান ছাড়াও তাঁর কন্যা শীলা আহমেদের চরিত্রে অভিনয় করছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। এবং হিমুর স্রষ্টার প্রথম পক্ষের স্ত্রী গুলতেকিনের ভূমিকায় রয়েছেন রোকেয়া প্রাচী।

অন্য দিকে ডিভোর্সের পর ২০০৫য়ে হুমায়ূন আহমেদ বিয়ে করেন তাঁর কন্যার সমবয়সী মেহের আফরোজ শাওন-কে। শাওনের চরিত্রে অভিনয় করছেন টালিগ়ঞ্জের পার্নো মিত্র।

কিন্তু কেনই বা এত রাখঢাক ছবিটা নিয়ে? কেনই বা হুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান অভিনয় করছেন তা জানা সত্ত্বেও এত দিন সেটা মিডিয়া থেকে লুকিয়ে রাখা হল?

যা খবর, তার প্রধান কারণ গল্পটা স্পর্শকাতর। হুমায়ূন আহমেদের কন্যা শীলা আহমেদ এবং শাওন — দু’জনই নাকি ছিলেন ছোটবেলার বন্ধু। নিজের মেয়ের বন্ধুকে হুমায়ূন আহমেদের ‘নিকাহ’ করা নিয়ে সে সময় তোলপাড় হয় গোটা বাংলাদেশ।

এমনকী শোনা যায়, নিউ ইয়র্কে হুমায়ূন আহমেদের মৃত্যুর পরেও শাওনের প্রতি যথেষ্ট আক্রমণাত্মক ছিলেন হুমায়ূনের প্রথম পক্ষের পরিবার। কোনও মতে শ্যুটিংয়ের সময় যাতে ঝামেলা না হয়, সে জন্যই এত রাখঢাক।’

এ বিষয়ে ফারুকী বলেন, “আমি চাইছি দর্শক ছবিটা দেখুক আগে। আমি নিজেও হুমায়ূন আহমেদের বিরাট ফ্যান। ওঁর ‘অরা’তেই বাংলাদেশে আমাদের সবার বড় হওয়া। এটুকুই বলব, আমি একটা পরিবারের গল্প বলছি, কয়েকজন মানুষের ভাললাগা, দুঃখ, ক্ষোভ, হিংসা — এই আবেগগুলো ফুটিয়ে তুলতে চেয়েছি। সেটা কার জীবন অবলম্বনে, সেটার বিচার ছবি দেখার পরে হলেই বেটার।”

doob-tisha-parno-shila-shaon

অন্য দিকে হুমায়ূন কন্যা শীলা আহমেদ এই ব্যাপারে কিছুই জানেন না— ‘‘আমি বাংলাদেশের মেনস্ট্রিম মিডিয়াতে এ রকম কোনও খবর দেখিনি। আমি সত্যি কিছু জানি না। তবে ফারুকীর ছবিতে যদি লেখা থাকে ‘এটা হুমায়ূন আহমেদের জীবন অবলম্বনে’ তা হলে অবশ্যই ওর আমাদের কাছ থেকে পারমিশন নেওয়া উচিত ছিল। কিন্তু ও যদি কয়েকটা ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে ছবিটা বানায়, সে ব্যাপারে আমার কিছু বলার নেই। তবে ফারুকী যে বাবাকে, বাবার লেখাকে অসম্ভব ভালবাসে সেটা আমি জানি। এখন ছবিটা দেখেই যা বলার বলব,’’

অন্য দিকে শাওনও বুধবার সকালে আশ্চর্য হলেন কলকাতা থেকে আনন্দপ্লাসের কাছে খবরটা পেয়ে। তিনি বলেন, ‘‘আমি আপনার কাছেই প্রথম শুনলাম এ রকম একটা ছবি হচ্ছে হুমায়ূন আহমেদের ওপর। আমার কোনও ধারণাই নেই। পরিচালক কি কোনও দিন হুমায়ূন আহমেদকে মিট করেছিলেন? আমার মনে হয় না। আমি একজনের ওপর ছবি করছি, তার পরিবারের সঙ্গে কথা না-বলে, এটা আমার কাছে যথেষ্ট বিরক্তিকর। খুব খারাপ লাগছে,’’

কিন্তু ছবি রিলিজ হলে কি সাহিত্যিকের পরিবারের তরফ থেকে কোনও রকম ঝামেলা আশা করছেন পরিচালক? ‘‘মনে হয় না কোনও ঝামেলা হবে। ছবিটা একই দিনে বাংলাদেশ, ভারত ও নর্থ আমেরিকায় মুক্তি পাবে। আমি একটা মানবিক গল্প বলেছি, যার বিচার করবেন দর্শক,’’ সাফ জবাব ফারুকীর।

‘ডুব’  প্রযোজনা করছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া, ভারতের এসকে মুভিজ ও ইরফান খান স্বয়ং।


মন্তব্য করুন