Select Page

সিনেমা ফাইভ আলাপে অমিতাভ রেজা

সিনেমা ফাইভ আলাপে অমিতাভ রেজা

amitabh-reza

‘সিনেমা ফাইভ আলাপ’ চলচ্চিত্রশিল্প বা চলচ্চিত্র-সংস্কৃতি বিষয়ক মতবিনিময়মূলক বক্তৃতা আয়োজন। বাংলাদেশে স্বাধীন চলচ্চিত্র নির্মাণধারাকে উৎসাহিত করার অভিপ্রায়ে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ‘সিনেমা ফাইভ’ শিরোনামে গণঅর্থায়ন ও দলগত প্রয়াসে দায়বদ্ধ চলচ্চিত্র নির্মাণ কর্মসূচি শুরু করেছে।

এই কর্মসূচিতে প্রতিবছর ৫টি স্বাধীন চলচ্চিত্র নির্মিত হবে। কিন্তু আমরা মনে করছি বাংলাদেশের চলচ্চিত্র সংস্কৃতিকে শক্তিশালী করতে ও সর্বস্তরে ছড়িয়ে দিতে শুধু নির্মিতিই নয়, প্রয়োজন চলচ্চিত্র-সংস্কৃতি বিষয়ক ব্যাপক বিস্তৃত আলোচনা ও আলাপের। চলচ্চিত্র সংস্কৃতি বিষয়ক অনেক আলাপ, আলোচনা ও তৎপরতার মধ্য দিয়েই তরুণতর নির্মাতা-দর্শক-সমালোচক-গবেষকদের মধ্যকার সেতু শক্তিশালী হতে পারে। আলাপ- আলোচনার মধ্য দিয়েই শুরু হতে পারে নতুন চলচ্চিত্র নির্মাণের ভাবনা ও সংঘবদ্ধতার।

এমন ভাবনার ফলেই ‘সিনেমা ফাইভ আলাপ’ শুরু হতে যাচ্ছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি যৌথভাবে আয়োজিত ‘নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসব’ এর প্রতিমাসে নির্বাচিত চলচ্চিত্রের প্রদর্শনীর পাশাপাশি নির্দিষ্ট বিষয়কে কেন্দ্র করে ‘সিনেমা ফাইভ আলাপ’ এর আয়োজন অনুষ্ঠিত হবে। প্রতি মাসে চলচ্চিত্র-সংস্কৃতি বিষয়ক পৃথক বিষয় নিয়ে এই আলাপ আয়োজন করা হবে। প্রথমবারের মত আয়োজিত আলাপের বিষয় চলচ্চিত্রে গল্প বলা। প্রথম অতিথি বক্তা বা আলাপকারী চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা।

‘সিনেমা ফাইভ আলাপ’ অনুষ্ঠিত হবে আগামী ২৮ অক্টোবর ২০১৬, শুক্রবার, বিকাল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে। ‘সিনেমা ফাইভ আলাপ’ সকল চলচ্চিত্র নির্মাতা, নির্মাণ কুশলীদের জন্য উন্মুক্ত থাকবে।


মন্তব্য করুন