Select Page

শিকাগোতে সেরা ‘মাটির প্রজার দেশে’

শিকাগোতে সেরা ‘মাটির প্রজার দেশে’

matir_projar_deshe

হিন্দি, সিংহলিজ, মালায়ালাম, উর্দু, পাঞ্জাবী, ইংরেজিসহ বিভিন্ন ভাষায় নির্মিত ১৪টি সিনেমার সঙ্গে প্রতিযোগিতা করে সেরা ছবির সম্মাননা পেল বাংলাদেশর ছবি ‘মাটির প্রজার দেশে’। ১০ অক্টোবর স্থানীয় সময় রাত ১০টায় নির্মাতা বিজনের হাতে এ পুরস্কার তুলে দেন উৎসব কর্তৃপক্ষ।

সিয়াটল আন্তর্জাতিক চলচিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ারের পর শিকাগো সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে লড়াই কলে ইমতিয়াজ আহমেদ বিজন পরিচালিত‘মাটির প্রজার দেশে’।

আন্তর্জাতিক এই চলচ্চিত্র উৎসবে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, যুক্তরাষ্ট্রের গুণী পরিচালকদের সাড়িতে দাঁড়িয়ে সেই লড়াইয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন বিজন।

যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে ৫ অক্টোবর শুরু হওয়া এই উৎসব শেষ হয় ১০ অক্টোবর। এটি শিকাগো সাউথ এশিয়ান  আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সপ্তম আসর। এই চলচ্চিত্র উৎসব দক্ষিণ এশিয়ার চলচিত্র নির্মাতাদের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ একটি প্লাটফর্ম হিসেবে বিবেচিত হচ্ছে।

জি সিনেমা পরিবেশিত এবারের উৎসবে মোট ১৫টি ছবি প্রতিযোগিতা বিভাগে লড়েছে। উল্লেখযোগ্য ছবিগুলো হল ‘মাসান’, ‘আলিগর’, ‘আইল্যান্ড সিটি’, ‘দি টাইগার হান্টার’, ‘কাশ’, ‘ওয়েটিং’, ‘বুদ্ধিয়া সিং : বর্ণ টু রান’, ‘মাটির প্রজার দেশে’ ইত্যাদি।

৯ অক্টোবর উৎসবে প্রদর্শিত হয়েছে ‘মাটির প্রজার দেশে’। উৎসবে বিভিন্ন ছবিতে মনোজ বাজপায়ি, নাসিরউদ্দিন শাহ, রানভির শোরের মতো অভিনেতার পাশাপাশি ‘মাটির প্রজার দেশে’ ছবিতে বাংলাদেশের মাহমুদুর অনিন্দ্য, শিউলি আক্তার, মনির আহমেদ শাকিল, চিন্ময়ী গুপ্তা, জয়ন্ত চট্টোপাধ্যায় ও রোকেয়া প্রাচীর অভিনয় দেখেছেন শিকাগোর দর্শকরা।

পুরস্কার প্রাপ্তির অনুভূতি জানাতে গিয়ে পরিচালক বিজন বলেছেন, এই অর্জন পুরো বাংলাদেশের। নির্মাতা হিসেবে এই প্রাপ্তিতে আমি ভীষণ আনন্দিত। আসছে জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠেয় ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে এ ছবিটি প্রথমবারের মতো বাংলাদেশের দর্শকরা দেখতে পাবেন বলে আশা করছি। পরবর্তীতে সিনেমা হলেও মুক্তি দেয়া হবে ‘মাটির প্রজার দেশে।

গুপী বাঘা প্রডাকশন্স প্রযোজিত বিজনের প্রথম ছবি ‘মাটির প্রজার দেশে’। নিজস্ব অর্থায়নে নির্মিত এ ছবিটি শেষ করতে সময় লেগেছিল পাঁচ বছর। এদিকে বিজন একটি শিশুকে ঘিরে ‘মানিব্যাগ’ শিরোনামের নতুন আরেকটি ছবির পান্ডুলিপির কাজ করছেন এক বছর ধরে।


মন্তব্য করুন