Select Page

‘মায়েস্ত্রা’র চরিত্র রুদ্র, সঞ্জীব ও গৌতম

‘মায়েস্ত্রা’র চরিত্র রুদ্র, সঞ্জীব ও গৌতম

maestra-rudro-sanjib-gouthom

বেশ আগে থেকেই শোনা যাচ্ছে সিনেমা বানাতে যাচ্ছেন টেলিভিশন নাটকের জনপ্রিয় নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল। তার চলচ্চিত্রের বিষয় প্রয়াত কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ, সঙ্গীতশিল্পী সঞ্জীব চৌধুরী ও ভারতের পশ্চিমবঙ্গের গানের দল ‘মহীনের ঘোড়াগুলি’র প্রতিষ্ঠাতা সদস্য গৌতম চট্টোপাধ্যায়।

masud-hasan-ujjalতাদের জীবন ও কর্ম প্রাধান্য পেলেও ‘মায়েস্ত্রো’ পুরোপুরি জীবনীমূলক নয়, কাহিনিনির্ভর চলচ্চিত্র বলে জানালেন উজ্জ্বল।

প্রথম আলো এক প্রতিবেদনে জানায়, চলচ্চিত্র নির্মাণের আগে রুদ্র, সঞ্জীব ও গৌতমকে নিয়ে আলাদা তিনটি তথ্যচিত্র নির্মাণ করছেন। প্রতিটির দৈর্ঘ্য ২০ মিনিট।

উজ্জ্বল বললেন, ‘২০১৫ সালের নভেম্বরে কলকাতায় শুরু করেছি গৌতম চট্টোপাধ্যায়ের ওপর তথ্যচিত্র নির্মাণের কাজ। আর এ বছরের জুলাই মাসে শুরু হয়েছে কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ এবং এই মাসেই শুরু হবে সঞ্জীব চৌধুরীকে নিয়ে তথ্যচিত্রের শুটিং।’

এই তিন চরিত্র নিয়ে চলচ্চিত্র নির্মাণের কারণ জানালেন এভাবে— ‘বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে শিল্প–সাহিত্য নিয়ে গভীর ভাবনা বা পর্যালোচনা আশঙ্কাজনক হারে কমে গেছে। বলা চলে, আমরা একধরনের সাংস্কৃতিক ঝুঁকির ভেতর দিয়ে যাচ্ছি। নতুন প্রজন্মকে এই শক্তিমান মানুষগুলোর সঙ্গে পরিচয় করিয়ে দিতেই তথ্যচিত্রগুলো নির্মাণ করা হচ্ছে। এই তথ্যচিত্রগুলো দর্শকদের মূল চলচ্চিত্রের সঙ্গে সংযুক্ত হতে সহযোগিতা করবে।’

‘মায়েস্ত্রা’র দুই অভিনেতাকে ইতোমধ্যে নির্বাচিত করা হয়েছে। বাকি একজনকে খোঁজা হচ্ছে।


মন্তব্য করুন