Select Page

দেশে ফিরছে গাড়িওয়ালা

দেশে ফিরছে গাড়িওয়ালা

a98ecf272c69518d163f2d2d818efaa1-Gaariwala_thumbnail

বাংলাদেশী চলচ্চিত্র হিসেবে রেকর্ড গড়ল আশরাফ শিশির পরিচালিত ‘গাড়িওয়ালা’। দেশেই মুক্তি পায়নি অথচ বড়পর্দায় দেখে ফেলেছেন ১৬টি দেশের দর্শক। অংশ নিয়েছে ৩৭টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। জিতে নিয়েছে বেশ কিছু পুরস্কারও। তবে শিগগিরই বাংলাদেশে মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি।

‘গাড়িওয়ালা’র পরিচালক আশরাফ শিশিরের দাবি এটি এখন পর্যন্ত পৃথিবীর সবচেয়ে বেশি দেশে ও সবচেয়ে বেশি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নেওয়া বাংলাদেশী সিনেমা। এর মধ্যে আটটি আন্তর্জাতিক উৎসবের প্রতিযোগিতা বিভাগে ছবিটি জিতেছে পুরস্কার। সর্বশেষ জুনে স্পেনে অনুষ্ঠিত সপ্তম পিকনিক ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিযোগিতা বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্রের সম্মান পেয়েছে ‘গাড়িওয়ালা’।

বাংলাদেশে মুক্তি প্রসঙ্গে এক সাক্ষাৎকারে আশরাফ প্রথম আলোকে বলেন, ‘সরকারি অনুদান নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে প্রথমে গাড়িওয়ালা নির্মাণ করি। এরপর অনেকটা নিজ তাগিদেই একে পূর্ণদৈর্ঘ্যতে রূপ দিই। সেন্সর ছাড়পত্র পাওয়ার পর যখন ছবিটি মুক্তির জন্য কাজ শুরু করি, তখন থেকেই শুরু হয় প্রতিকূলতার সঙ্গে পাল্লা দিয়ে আমার ছুটে চলা। পরিবেশক কিংবা হলের মালিক—গাড়িওয়ালা মুক্তি দেওয়ার জন্য আমি অনেকের দ্বারে দ্বারে ঘুরেছি। কিন্তু সে সময় কাউকেই পাশে পাইনি। তথাকথিত বাণিজ্যিক ছবি না হওয়ায় প্রতিটি ধাপেই আমি অনেক অবজ্ঞার শিকার হয়েছি।’

তবে অচিরেই মুক্তি পেতে যাচ্ছে আলোচিত ‘গাড়িওয়ালা’। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘প্রেক্ষাগৃহে প্রদর্শন করা না হলে কোনো চলচ্চিত্রই পূর্ণতা পায় না। এমনকি আন্তর্জাতিক উৎসবগুলোতেও তখন চলচ্চিত্র হিসেবে একে ধরা হয় না। তাই দেশে তো অবশ্যই গাড়িওয়ালা মুক্তি দিতে চাই। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে রূপান্তরের পর গাড়িওয়ালার সঙ্গে যুক্ত হয়েছে ইমপ্রেস টেলিফিল্ম। পরিকল্পনায় আছে আগামী এক-দুই মাসের মধ্যে দেশে ছবিটি মুক্তি দেওয়ার।’

‘গাড়িওয়ালা’য় অভিনয় করেছেন রোকেয়া প্রাচী, রাইসুল ইসলাম আসাদ, মাসুম আজিজ, ইমরান, স্যানসি ফারুক, আরজে মুকুল সহ প্রায় ৪০০ নাট্যকর্মী। প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড। রোজার ঈদের পর দেশে ছবিটি মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন পরিচালক।


মন্তব্য করুন