Select Page

ঢাকার ‘দেবী’ চুরি কলকাতায়

ঢাকার ‘দেবী’ চুরি কলকাতায়

devi-joya-shaon

২০১৫-১৬ অর্থবছরে সরকারি অনুদান পাওয়া সিনেমার তালিকায় ছিল হুমায়ূন আহমেদের একই নামের বিখ্যাত উপন্যাস অবলম্বনে নির্মিতব্য ‘দেবী’। প্রযোজনার পাশাপাশি সিনেমাটিতে অভিনয়ের কথা রয়েছে জয়া আহসানের। কিন্তু ঢাকায় নিমার্ণের আগেই গল্পটি চুরি করে ভারতের কলকাতায় নির্মিত হয়েছে চলচ্চিত্র।

সিনেমাটির নাম ‘ইএসপি— একটি রহস্য গল্প’। ২০১৩ সালে ঋতুপর্ণা সেনগুপ্ত ও রাইমা সেন অভিনীত মুভিটির ট্রেলার প্রকাশ হয়। আর জি বাংলা সিনেমার অরিজিনালস বিভাগে প্রিমিয়ার হয় চলতি বছরের ২১ আগস্ট। এর আগে সিনেমাটির কোনো প্রদর্শনী হয়নি।

সিনেমাটি প্রচারের পরপরই ফেসবুকে একাধিক দর্শক জানান, হুমায়ূন আহমেদের মিসির আলী সিরিজের প্রথম উপন্যাস ‘দেবী’কে নকল করে নির্মিত হয়েছে ‘ইএসপি— একটি রহস্য গল্প’। জি বাংলা সিনেমার পেজে শেয়ার করা সিনেমাটির একাধিক ছবিতে নকলের অভিযোগ তোলেন মন্তব্যকারীরা।

‘ইএসপি— একটি রহস্য গল্প’-এর ক্রেডিট লাইনে কাহিনীকার হিসেবে দেখা গেছে শিবাশীষ রায়ের নাম। তার সঙ্গে মিলে চিত্রনাট্য করেছেন পরিচালক।

সিনেমাটির চরিত্র বিন্যাসে দেখা গেছে ‘দেবী’ রানু চরিত্রে অভিনয় করেছেন ঋতুপর্ণা, ‘আনিস’ চরিত্রে সাহেব চ্যাটার্জি, ‘নীলু’ চরিত্রে রাইমা সেন। তবে ‘মিসির আলী’ চরিত্রটিকে দেখানো হয়েছে একজন অধ্যাপক হিসেবে। এ ছাড়া ‘নীলু’ চরিত্রটি উপন্যাসে বাড়িওয়ালার মেয়ে হিসেবে থাকলেও এই ছবিতে দেখানো হয়েছে পেয়িং গেস্ট হিসেবে।

‘ইএসপি— একটি রহস্য গল্প’ নিয়ে হুমায়ূন আহমেদের স্ত্রী ও পরিচালক মেহের আফরোজ শাওন তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন।

devi-esp-humaiyun-ahmed

শাওন প্রথম আলোকে বলেন, ‘দেবী উপন্যাসের পাঠকেরা সহজেই বুঝতে পারবেন বিষয়টি। উপন্যাসটির পুরো গল্পই দেখানো হয়েছে চলচ্চিত্রে। চিত্রনাট্যে ব্যবহৃত সংলাপগুলোও দেবী থেকে নেওয়া। চলচ্চিত্রটির সঙ্গে উপন্যাসের ৯৫ ভাগেরও বেশি মিলে গেছে। কিন্তু হুমায়ূন আহমেদের নাম কেন দেওয়া হলো না, বুঝলাম না। এমনকি তারা কোনো অনুমতিও নেয়নি।’

এর বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেবেন—জানতে চাইলে শাওন বলেন, ‘পরিচালক শেখর দাশ আগেও কয়েকটি চলচ্চিত্র নির্মাণ করেছেন। তিনি কেন এ ধরনের অন্যায় কাজ করলেন, বুঝলাম না। আমি আগামীকাল (আজ মঙ্গলবার) একজন উকিলের সঙ্গে বসব। আর পরশু কলকাতা বইমেলায় অংশ নিতে যাচ্ছি। সেখানে গিয়ে আমি ওই দেশের চলচ্চিত্রসংশ্লিষ্ট সংগঠনের কাছে এই অন্যায়ের বিচার চাইব। আশা করছি এর একটা সমাধান হবে। তা না হলে সবার সঙ্গে বসে পরামর্শ নিয়েই একটা সিদ্ধান্ত নেব।’

এ বিষয়ে এখনো বিস্তারিত প্রতিক্রিয়া জানাননি জয়া আহসান। তবে গল্প চুরির খবর শেয়ার করেছেন নিজের ফেসবুকে। সেখানে লেখেন, sigh (দীর্ঘশ্বাস)।

এদিকে কলকাতার কয়েকজন লেখক এ ঘটনায় নিন্দা জানিয়ছেন।

হুমায়ূনের জনপ্রিয় উপন্যাসগুলোর মধ্যে অন্যতম ‘দেবী’। এর আগে মঞ্চে দেখা গেছে উপন্যাসটির নাট্যরূপ।


মন্তব্য করুন