Select Page

ডিসেম্বরের শেষ দুই সপ্তাহ সেলিমের

ডিসেম্বরের শেষ দুই সপ্তাহ সেলিমের

shahiduzzaman-selimমঞ্চ ও টেলিভিশন নাটকের দাপুটে অভিনেতা শহীদুজ্জামান সেলিম। এর মাঝে অভিনয় করেছেন ৯টি চলচ্চিত্রে। যার ৫টিই মুক্তি পাচ্ছে চলতি বছর। দুটি মুক্তি পাবে ডিসেম্বরের শেষ দুই শুক্রবারে। সিনেমা দুটি হলো ‘বাপজানের বায়োস্কোপ’ ও ‘লালচর’।

সম্প্রতি কালের কণ্ঠে প্রকাশিত সাক্ষাৎকারে দুই সিনেমা সম্পর্কে সেলিম বলেন, “দুটোতেই আমি ভিলেন কিন্তু প্রধান চরিত্র। ‘বাপজানের বায়োস্কোপ’-এর গল্প মুক্তিযুদ্ধ-পরবর্তী প্রজন্ম নিয়ে। গল্পে আমার মামা কুখ্যাত রাজাকার। পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে ভোল পাল্টে এমপি নির্বাচন করতে চায়। তাকে নিয়ে গল্প এগোয়, কিন্তু তার সরাসরি পর্দা উপস্থিতি নেই। আমার কথায় ফুটে ওঠে সব। আর ইমদাদুল হক মিলনের উপন্যাস ‘নদী উপাখ্যান’ অবলম্বনে সরকারি অনুদানের ছবি ‘লালচর’। এখানে আমি ভূমিদস্যু। কাকতালীয় বিষয় হলো, দুটো চরিত্রই মৌলবাদী।”

দু-একটি ব্যতিক্রম ছাড়া বেশির ভাগ ছবিতেই নেগেটিভ চরিত্রে অভিনয় করছেন। নেগেটিভের প্রতি আলাদা দুর্বলতা নাকি অন্য কোনো কারণ?— এমন প্রশ্নের জবাবে বলেন, “দুর্বলতা নয়। সুনির্দিষ্ট কোনো কারণও নেই। পরিচালকরা আমাকে এ ধরনের চরিত্রে পছন্দ করেন, সেটা হতে পারে। কিন্তু ‘ইউটার্ন’-এ নেগেটিভ ইফেক্ট থাকলেও চরিত্রটি কিন্তু নেগেটিভ না, এটি প্রধান চরিত্র। চরিত্রটি পুরো ছবি টেনে নিয়ে গেছে। ‘পদ্ম পাতার জল’-এ নেগেটিভ হলেও খোলসটা কিন্তু অন্য রকম।”

মুক্তির অপেক্ষায় আছে সেলিম অভিনীত আরো দুটি সিনেমা— হিমেল আশরাফের ‘সুলতানা বিবিয়ানা’ ও তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’।


মন্তব্য করুন