Select Page

চলচ্চিত্রে নজরুল

চলচ্চিত্রে নজরুল

151অগ্নিবীণার কবি, আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৫তম জন্মবার্ষিকী রবিবার। অজস্র কবিতা, গান ও অন্যান্য লেখনি দিয়ে বাংলাভাষীদের মনে স্থায়ী স্থান করে নিয়েছেন তিনি। তিনি চলচ্চিত্রের সঙ্গেও জড়িত ছিলেন। অনেক ছবিতে সঙ্গীতের কাজ করেছেন তিনি। অভিনয়ও করেছেন, এর মধ্যে উল্লেখযোগ্য ধ্রুব ও সাপুড়ে।

বাংলাদেশী চলচ্চিত্রে তার অনেক গান ব্যবহৃত হয়েছে। তবে লেখা নিয়ে চলচ্চিত্র তৈরি হয়েছে কম। সাম্প্রতিককালের তিনটি উদ্যোগের সঙ্গে আছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড

নায়িকা মৌসুমী ও পরিচালক মুশফিকুর রহমান গুলজার যৌথভাবে নির্মাণ করেন ‘মেহেরনেগার’। ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন মৌসুমী। তার সঙ্গে ছিলেন ফেরদৌস, ইরিন, প্রবীর মিত্র, রেহানা জলি, রীনা খান, নাদের চৌধুরী ও শহীদুল আলম সাচ্চু।

পরিচালক মতিন রহমানকে দিয়ে নির্মাণ করেন নজরুলের অমর সাহিত্যকর্ম ‘রাক্ষুসী’ নিয়ে চলচ্চিত্র। এর নাম ভূমিকায় অভিনয় করেন এক সময়ের সাড়া জাগানো নায়িকা রোজিনা। প্রায় এক যুগ পর এ ছবির মাধ্যমে সিনেমার ক্যামেরার সামনে দাঁড়ান এ অভিনেত্রী। ছবিতে আরও ছিলেন ফেরদৌস ও পূর্ণিমা।

এবার শুরু হয়েছে নজরুলের লেখো ‘অতৃপ্ত কামনা’ নিয়ে ‘প্রিয়া তুমি সুখী হও’ নামে আরেকটি ছবির কাজ। ছবিটি পরিচালনা করছে গীতালী হাসান। এ ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন সোহেল রানা, সুচরিতা, ফেরদৌস এবং চ্যানেল আই সেরা নাচিয়ে প্রতিযোগিতায় অন্যতম সেরা সাবিলা সাবি।


মন্তব্য করুন