Select Page

নিজ দেশে অবহেলিত ‘মাটির প্রজার দেশে’

নিজ দেশে অবহেলিত ‘মাটির প্রজার দেশে’

যুক্তরাষ্ট্রের শিকাগোতে সেরা সিনেমার সম্মান অর্জন করে বিজন ইমতিয়াজ পরিচালিত ‘মাটির প্রজার দেশে’। প্রশংসিত হয় সিয়াটল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। সে সিনেমা দেশের ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হওয়ার কথা ছিল ১৩ জানুয়ারি। কিন্তু প্রজেকশন অব্যবস্থাপনায় সিনেমাটি প্রত্যাহার করেন নেন নির্মাতা।

এ প্রসঙ্গে বিজন ওইদিন ফেসবুকে লেখেন, “প্রিয় সিনেমাপ্রেমী বন্ধুরা, আমরা অনেক দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমরা আমাদের সিনেমা ‘মাটির প্রজার দেশে’ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে প্রত্যাহার করে নিয়েছি এবং আজকে সন্ধ্যার জাতীয় জাদুঘরের প্রদর্শনীটি স্থগিত করেছি দুর্বল প্রজেকশন সিস্টেমের কারণে। যারা আজকে সিনেমাটি দেখার জন্য অধীর আগ্রহে ছিলেন তাদের সবার কাছে ক্ষমা চাচ্ছি, আপনারা কাউকে যদি দাওয়াত দিয়ে থাকেন দয়া করে তাদেরও জানিয়ে দেবেন। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষের কাছেও আমরা ক্ষমাপ্রার্থী এই পরিস্থিতির জন্য।”

এদিকে নামি নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ফেসবুকে লেখেন—“ডিপ্রাইভড চাইল্ডের সহানুভুতি নিয়ে ফিল্ম ফেস্টিভাল চালানোর দিন শেষ । “থাক, তবু তো কোনো রকমে একটা আয়োজন করছে”, এই অ্যাটিটিউড এই যুগে অচল।

মেধা, মনন, আর সক্ষমতায় বাংলাদেশ এখন আর পিছিয়ে নাই। সুবিধাবঞ্চিত কোটা নিয়ে আমরা এখন আর দুনিয়ার বুকে চলি না। আমাদের ফিল্ম ফেস্টিভালকেও এখন সেই ভাবেই নিজেকে উপস্থাপন করতে হবে।

পাড়ার মোড়ের প্রজেকশন সিস্টেম, ফকিরি হালতের আয়োজন, লোকাল ফিল্ম কমিউনিটি এবং অডিয়েন্সের সাথে কোনো রকম কার্যকর সম্পর্ক স্থাপন করতে ব্যর্থ হওয়া, প্রোগ্রামিং ভিশনের কোনো স্পষ্ট উপস্থিতি না থাকা, এই রকম এক শত অভিযোগ করা যাবে আমাদের ফিল্ম ফেস্টিভাল নিয়ে।

কালকে Bijon Imtiaz এর ছবি নিয়ে যেটা হলো সেটা চুড়ান্ত রকম অবহেলা । ফেস্টিভাল কর্তৃপক্ষ বাজে প্রজেকশনের অভিযোগের জবাবে প্রজেকশন ঠিক না করে যেভাবে “দেখালে দেখান, না দেখালে খোদা হাফেজ” অ্যাটিটিউড দেখিয়েছে এটা অত্যন্ত গর্হিত অপরাধ। ফিল্ম মেকারের প্রতি অশ্রদ্ধা, দর্শকের প্রতি অবজ্ঞা, এবং ফেস্টিভালের স্পিরিট বিরোধী।

বাংলাদেশ এখন ধীরে ধীরে অল্প অল্প করে হলেও আলোচিত হচ্ছে ফেস্টিভাল সার্কিটে। এখনই সময় এই আগ্রহকে কাজে লাগিয়ে একটা সত্যিকারের আন্তর্জাতিক মানের ফিল্ম ফেস্টিভাল আয়োজন করা।”


মন্তব্য করুন