Select Page

বাংলা চলচ্চিত্রে গরু!

বাংলা চলচ্চিত্রে গরু!

downloadস্কুল জীবনে বাংলা ও ইংরেজি ২য় পত্রে ”গরু / The Cow” রচনা /Essay লিখে নাই/পড়ে নাই এমন ছাত্রছাত্রী পাওয়া যাবে না। আমাদের রচনা লিখার হাতেখড়ি যে ২/৪ টি বিষয়ের উপর হতো তার মধ্যে গরুর রচনা ছিল আবশ্যক পঠিত। গরুর রচনা লিখতে গিয়ে আমার গরুর ”উপকারিতা /Usefulness” প্যারা লিখেছি। সেখানে গরুর দুধ থেকে চামড়া, হাড়, শিং কোন কিছুই বাদ যেতো না যা গরুকে আমাদের কাছে করেছিল মহান এক প্রাণী। কিন্তু সেই উপকারিতার অংশে আমরা কোনদিন গরুর একটি উল্লেখযোগ্য বিষয়কে উল্লেখ করিনি যা আমাদের গরু রচনাকে করে অসম্পূর্ণ। গরু শুধু দুধ দেয়, গরুর চামড়া দিয়ে জুতা ,ব্যাগসহ প্রয়োজনীয় বস্তু তৈরি হয়, গরু আমাদের শিল্প সংস্কৃতিতে জড়িয়ে আছে। গরু আমাদের গান ও চলচ্চিত্রতে রেখেছে অবদান যা আমরা কোনদিনই প্রকাশ করিনা বা অনেকেই জানে না বিষয়টা।

বাংলা চলচ্চিত্রের পর্দায় ও গানে ”গরু” এসেছে অনেকবার। ৮০’র দশকের শুরুর দিকে ”আখিমিলন” ছবিতে ইলিয়াস কাঞ্চন ও সুচরিতার ”আমার গরুর গাড়ীতে বউ সাজিয়ে” গানটা তো আজো সুপারহিট হয়ে আছে। ছবিতে কাঞ্চনের একটি গরুর গাড়ী ছিল। মোস্তফা মেহমুদ এর ”মনিহার” ছবিতেও আমরা দেখেছিলাম শহরের শিক্ষিত চটপটে তরুণী শাবানা গ্রামে এসে নিজেই গরুর গাড়ী চালিয়ে ”বিক্রম্পুরে বাপের বাড়ী ছিল ঐ পদ্মার পাড়” গান গাইতে গাইতে মামার বাড়ীতে এসে পৌঁছে যান। শিবলি সাদিকের ”নোলক” ছবির ফেরদৌসি রহমানের কণ্ঠে ও সঙ্গীত পরিচালনায় ”ও বন্ধু কাজল ভোমরারে” গানটি তো ক্লাসিক হয়ে আছে। হুমায়ূন আহমেদের ”চন্দ্রকথা” ছবিতে ”গরুর গাড়ীর দুই চাক্কা” গানটিও হিট। তোজাম্মেল হক বকুলের ”গাড়িয়াল ভাই” ছবি তো হয়ে আছে গরুর গাড়ী চালিয়ে জীবিকা নির্বাহ করা আবহমান বাংলার গাড়িয়াল ভাইয়ের জীবন সংগ্রামের কাহিনী যেখানে কাঞ্চনের সুখ দুখে দুইটি গরু ছিল নিরব সাক্ষী। তারও বহু আগে এফ কবির পরিচালিত ”রাখাল রাজা” ছবিতেও গরু এসেছে, গরু নিয়ে গান এসেছে ”গরু লইয়া যাও রে রাখাল” গানে। ৬০ এর দশকের চলচ্চিত্রেও গরু নিয়ে বিখ্যাত গান আছে ”গরু তুই মানুষ হইলি না/ভদ্রতার কিছু শিখলি না” । শুধু কি গান? ছবির গল্পেও গরু রেখেছে অবদান। উত্তম আকাশের ‘দুষ্ট ছেলে মিষ্টি মেয়ে” ছবিতে তো গরুর ধান খাওয়া কেন্দ্র করে নায়ক নায়িকার দুই পরিবার শত্রুতে পরিণত হয়ে যায়। সোহেল রানা ও ফারুক দুই বন্ধু হয়ে যায় শত্রু যা শাকিল খান ও শাবনুরের প্রেমের মাঝে বাঁধা হয়ে দাঁড়িয়েছিল।

Runway_2-edi

তারেক মাসুদের চলচ্চিত্র রানওয়ে-তেও গরু এসেছিল কাহিনীর গুরুত্বপূর্ণ অংশ হয়ে।

শুধু চলচ্চিত্রে নয় আমাদের টেলিভিশন নাটকেও আছে গরুর অবদান । ”গরুচোর” নামের কমেডি নাটক তো গত ৬/৭ বছর আগে সুপারহিট ঈদের নাটক হয়েছিল। গরু নিয়ে এমন অনেক উদাহরণ দেয়া যাবে যা আমাদের চলচ্চিত্র, নাটক ও গানকে করেছে বৈচিত্র্যময় এবং সমৃদ্ধ যা আমরা কোনদিন রচনায় উল্লেখ করিনা। শিক্ষার্থী ভাইবোনদের কাছে বিনীত অনুরোধ করবো যে আজ থেকে গরুর রচনায় গরুর এই অসামান্য অবদানের কথা উল্লেখ করবেন।


মন্তব্য করুন